ফুসফুসের ক্ষমতা বৃদ্ধি পায় এবং গলারও উন্নতি হয়। রোজ শাঁখ বাজালে ঠিক কি কি উপকার হয়?

নিউজ ডেস্কঃ সন্ধ্যা নামলেই প্রত্যেকটি বাড়ি থেকে ভেসে আসে শাঁখের আওয়াজ।পূজা  সম্পূর্ণ করতে এবং বাড়ির মঙ্গল কামনা করতে শাঁখ একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।তাই যুগ যুগ ধরে এই শঙ্খের ব্যবহার চলে আসছে। এই তো গেল পূজার্চনা এবং বাড়ির মঙ্গলের কথায়।কিন্তু আপনারা কি জানেন যে  শঙ্খের বাড়ির মঙ্গল কামনার পাশাপাশি আমাদের স্বাস্থ্যেরও মঙ্গল করে।হ্যাঁ ঠিকই শুনছেন। শঙ্খ বাজানোর সময় জোরে ফু দেওয়ার হয় তার ফলে আমাদের শরীরে বিভিন্ন ধরনের উপকার হয়।কি কি উপকার হয় সেটা জেনে নিন। 

শঙ্খ বাজানোর সময় জোরে ফু দেওয়ার হয় যার ফলে আমাদের ফুসফুস এবং গলার পেশির উপর চাপ পড়ে। এই চাপের ফলে  আমাদের ফুসফুসের ক্ষমতা বৃদ্ধি পায় এবং গলারও উন্নতি হয়।তাই শঙ্খ বাজানোর জন্য পেশিগুলিতে যে চাপ পরে তা পেশিগুলির পক্ষে উপকারি।

অনেকের জিভের জড়তার মতো সমস্যা থাকে।আর এই সমস্যা দূর করতে শাঁখ বাজালে মতো উপকারি পদ্ধতি পাওয়া খুবই দুষ্কর।তাই যাদের এই সমস্যা আছে তাঁরা নিয়মিত শাঁখ বাজান।

মনে করা হয় যে শাঁখ বাজালে থাইরয়েড গ্রন্থিরও উপকার হয়।

গলা এবং  ফুসফুসের ক্ষমতা বৃদ্ধি করার পাশাপাশি মূত্রাশয়ের পেশির উপকার হয় এই শাঁখ বাজালে।কারন যখন শাঁখ বাজানো হয় তাঁর ফল আমাদের শরীরের নিম্নভাগ প্রভাব পড়ে।এতে  পেটের পেশিতে চাপ পড়ে যার ফলে রক্ত চলাচলের পরিমাণ বৃদ্ধি পায়।যা মূত্রাশয়ের পেশির জন্য উপকার হয়।তাই যাদের মূত্র ধরে রাখার ক্ষমতা কম তাঁরা প্রতিদিন শাঁখ বাজান এর ফলে মূত্র ধরে রাখার ক্ষমতা বৃদ্ধি পাবে।

নিয়মিত শাঁখ বাজানোর ফলে বিভিন্ন ধরনের পেশির উপকার হওয়ার পাশাপাশি প্রস্টেট গ্রন্থিরও উপকার হয়।

Leave a Reply

Your email address will not be published.