ওজন বেড়ে যাওয়া থেকে চুল পড়া। কোন সমস্যা গুলি হলে বুঝতে পারবেন থাইরয়েডের সমস্যা রয়েছে?

নিউজ ডেস্কঃ বর্তমান দিনে থাইরয়েডের সমস্যা প্রচুর মানুষ ভোগে।তাই এই থাইরয়েডের সমস্যা থেকে যদি আপনি মুক্তি পেতে চান তাহলে সবার আগে জানা দরকার যে থাইরয়েডের সমস্যার কিছু লক্ষন।কারন এই লক্ষন জানা থাকলেই আপনারা আগে থেকে সতর্ক হয়ে যেতে পারবেন তাহলে অনায়শে এই সমস্যা থেকে মুক্তি পেতে পারবেন।তাহলে জেনে নিন থাইরয়েডের সমস্যা কিছু লক্ষন।

১। ক্লান্তি

আপনার কি শরীর খুব ক্লান্ত লাগছে? এর কারন কি এটায় ভাবছেন তো।এই অতিরিক্ত ক্লান্তি লাগার একটি কারন হতে পারে থাইরয়েড। থাইরয়েড হরমোন মূলত আমাদের শরীরে শক্তি জোগান দেয়।তাই যদি শরীরে অতিরিক্ত ক্লান্তি লাগে তাহলে থাইরয়েড হওয়ার সম্ভাবনা থাকতে পারে। 

২। ওজন বেড়ে যাওয়া

অনেক সময় দেখা যায় যে শরীরে অতিরিক্ত ওজন বেড়ে গেছে।এই অতিরিক্ত ওজন বেড়ে যাওয়ার কারন কিন্তু  থাইরয়েড হতে পারে ।কারন  থাইরয়েড হলে  শরীরের বিপাকের মাত্রা যদি কমে যায় বা বেড়ে যায়, তার সঙ্গে শরীর ক্যালরি বা ফ্যাটের মাত্রার হেরফের হওয়া খুবই স্বাভাবিক ।আর প্রভাব আমাদের শরীরে ওজন উপর পড়ে।

৩। পেশি এবং জয়েন্টে দুর্বলতা ও যন্ত্রনা

পেশি এবং জয়েন্টে ব্যাথায় ভুগছেন? তার কারন হতে পারে থাইরয়েড।কারন থাইরয়েড কারনে বিপাকের সমস্যা দেখা দিতে পারে যার ফলে পেশির এবং জয়েন্টের শক্তির ক্ষয় হতে পারে।আর এরফলে পেশি বা জয়েন্ট দুর্বল হয়ে পড়ে।

৪।চুল পড়া

চুল পড়ে যাওয়ার একটি কারন হল থাইরয়েডের সমস্যা।কারন  থাইরয়েডের কারনে অনেক সময় চুলের গোড়া দুর্বল হয়ে যায় যার ফলে চুল পড়ে যাওয়ার সমস্যা দেখা দেয়।

Leave a Reply

Your email address will not be published.