বাড়িতে কিভাবে তৈরি করবেন স্বাস্থ্যকর সূরা?

নিউজ ডেস্কঃ বাড়িতেই বানিয়ে নিন রেড ওয়াইন। হ্যাঁ, ঠিকই শুনলেন বাড়িতে খুব কম সময়ে অল্প কয়েকটি উপাদান দিয়েই খুব সহজে বানিয়ে নিতে পারেন ওয়াইন। যা স্বাস্থ্যকর এবং কম খরচ। হার্ট ভালো রাখা সহ শরীরের একাধিক অসুবিধাকাজ করে এই রেড ওয়াইন। সম্প্রতি গবেষণায় জানা গেছে,রেড ওয়াইন খেলে ওজন তো কমেই, সেই সঙ্গে নিয়ন্ত্রণে থাকে ব্লাডে সুগারের পরিমাণও।অতএব আর দেরি না করে হাতে রেড ওয়াইনের গ্লাস টা হাতে তুলে নেওয়া যাক নাকি?

আসুন জেনে নেয়া যাক রেড ওয়াইন তৈরির রেসিপিটা

উপকরণ

1) মিষ্টি আঙুর ( 1 কিলো)

2)  টাটকা লাল গোলাপ (1টি)

3) আতপ চাল কয়েকটি

4)) ঢাকনা যুক্ত পরিষ্কার কাচের বোয়াম 1লিটারের চেয়ে বেশি আয়তনের ঢাকনা যুক্ত পরিষ্কার কাচের বোয়াম। খেয়াল রাখবেন ঢাকনা টি যাতে ভালোভাবে আটকায়।

5) পরিষ্কার কাপড়।

ওয়াইন বানানোর আগে প্রথমেই খেয়াল রাখবেন যাতে আঙুলগুলো একফোঁটাও টক না হয়, তাহলে কিন্তু ওয়াইনের বদলে ভিনিগার তৈরী হয়ে যাবে।এছাড়া খেয়াল রাখবেন বোয়ামের ঢাকনা যেন খুব ভালো করে বন্ধ হয় না হলে কিন্তু মদ তৈরি হবে না।

প্রথমেই আঙুরগুলোকে খুব ভালো করে ধুয়ে, বোঁটা ছাড়িয়ে খোসাসহ চটকে রস বার করে নিতে হবে। এরপর আঙুরের সমস্ত রস, পরিষ্কার বোয়ামে ঢেলে দিতে হবে,মনে রাখবেন আঙুরের বিচ বা খোসা বোয়ামের রসে কিছু থেকে গেলে অসুবিধার কিছু নেই। এবার এই রসে গোলাপের সমস্ত পাপড়িগুলো একে একে ছিড়ে দিয়ে দিতে হবে আর সেই সাথে যোগ করতে হবে চার পাঁচ টা আতপ চাল।

এবারের কাজটি সবচেয়ে গুরুত্বপূর্ণ।বোয়ামের মুখটা এয়ার টাইট করে বন্ধ করে শুকনো ছায়াচ্ছন্ন জায়গায় বোয়ামটি রেখে দিতে হবে।খুব সাবধানে এই অংশটুকু করবেন কিন্তু, তা না হলে, এতক্ষণের পরিশ্রমটাই মাঠে মারা যাবে।এবার অপেক্ষার পালা। 2-3 দিন অপেক্ষার পর দেখুন বোয়ামের ভেতরের তরলে গ্যাঁজা বেরোচ্ছে কিনা। এরপর দেখবেন দিন সাত আট পরে,ওই গ্যাঁজা বেরিয়ে বোয়ামের ঢাকনায় চাপ সৃষ্টি করবে, ঢাকনা ছিটকে খুলেও যেতে পারে।

তাহলেই বুঝবেন রেডি আপনার সাথে ওয়াইন। এরপর পরিষ্কার কাপড়ের ছাঁকনি দিয়ে ছেঁকে নিতে হব ওই তরল। চাইলে আরো বেশ কয়েকবার ছেঁকে নিতে পারেন ওয়াইন টি। তবে, খুব হালকা গোলাপী রং ও মৃদু গোলাপের গন্ধ যুক্ত এই ওয়াইন এ এতটুকুও মিষ্টত্ব থাকবে না।ব্যাস তৈরী আপনার ওয়াইন।

Leave a Reply

Your email address will not be published.