ব্ল্যাকহেডস দূর করবে বেকিং সোডা

ত্বকের লাবণ্য ধরে রাখতে কে না চায় ।মাসে মাসে পার্লার ভ্রমণ থেকে শুরু করে নামিদামি ব্র্যান্ডের বিভিন্ন ক্রিম ব্যবহার। ত্বকের যত্নের জন্য কি না করি আমরা । তবে জানেন কি  আমাদের রান্নাঘরে সহজ প্রাপ্ত বেশ কিছু জিনিস ও  কিন্তু বিভিন্ন দামি ক্রিম এর সমান কার্যকর হতে পারে ত্বকের জন্য! আর এরকমই একটি উপাদান হলো বেকিং সোডা । সম্প্রতি রূপচর্চা সংক্রান্ত একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন থেকে জানা গেছে বেকিং সোডা কিভাবে ত্বককে করে তুলতে পারে সুন্দর,সুস্থ ও  ঝলমলে। আসুন জেনে নেই বেকিং সোডা ব্যবহারের উপায় গুলি।

ত্বকের কালো ভাব দূর  করতে:

দূষণ,সূর্যরশ্মি ও রোজকার খাটাখাটনি খুব সহজেই আমাদের মুখকে করে তোলে কালো ।মুখের সাধাযন গুলো টাই যেন যায় হারিয়ে ।অনেকেই মুখের জেল্লা ফিরে পেতে ও কালো ভাব দূর করতে ব্লিচ ব্যবহার করেন যা ত্বকের জন্য খুবই ক্ষতিকারক ।তার বদলে ত্বকের কালো ভাব কিন্তু খুব সহজেই বেকিং সোডা ব্যবহার করে দূর করা যেতে পারে । 1 টেবিল চামচ বেকিং সোডার সাথে লেবুর রস ও সামান্য নারকেল তেল মিশিয়ে সেই বিষয়টিকে ভালোভাবে মুখে দশ মিনিট মালিশ করতে হবে । নিয়মিত এই ফেসপ্যাক এর ব্যবহার মুখ এর কালো ভাব দূর করে মুখকে করে তোলে ফর্সা ।এ ক্ষেত্রে লেবুর রসে থাকা ভিটামিন সি ত্বককে যেমন করে তোলে উজ্জ্বল সেরকমই বেকিং সোডা দূর করে ত্বকের দাগ ও ছোপ  ।

ব্রণ কমাতে:

ব্রন কমাতে বেকিং সোডা খুবই ভালো কাজে দেয় ।এই বেকিং সোডায় আছে ত্বকের প্রদাহ রোধী বিভিন্ন  উপাদান। ব্রণের সমস্যা থেকে মুক্তি পেতে বেকিং সোডা সাথে সামান্য জল মিশিয়ে ব্রনের উপরে 15 মিনিট লাগিয়ে রেখে ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেললে মিলবে ফল ।এটি যে কেবলমাত্র ব্রন‌ কমাবে তাই নয় বরং ত্বকে নতুন ব্রণ হওয়া ও প্রতিরোধ করবে  এটি   ।

ত্বকের পিএইচ ব্যালেন্স রক্ষা  :

ত্বকে জলের অভাব, দূষণ প্রভৃতি ত্বকের পিএইচ এর ভারসাম্য নষ্ট করে ।ফলে ত্বক হয়ে ওঠে অত্যন্ত বেশি শুষ্ক বা তৈলাক্ত ।যা থেকে দেখা যায় বিভিন্ন ত্বকের সমস্যা ।এক্ষেত্রে গোলাপ জলের সাথে বেকিং সোডা মিশিয়ে নিয়মিত ত্বকে লাগিয়ে রাখলে তা ত্বকের পিএইচ লেভেল ব্যালেন্স করতে সাহায্য করে । সপ্তাহে মাত্র দু তিনবার এই মিশ্রণটি মুখে লাগিয়ে রাখলে পাওয়া যায় ভালো ফলাফল । 

ব্ল্যাকহেডস দূর করতে:

ব্ল্যাক হেডস দূর করার জন্য এক্সফলিয়েটর হিসাবে খুবই ভালো কাজ করে বেকিং সোডা  ।নাছোড়বান্দা ব্ল্যাকহেডস দূর করার জন্য সামান্য টুথপেস্টের সাথে বেকিং সোডা মিশিয়ে তা নাক ও মুখের যে যে অংশে ব্ল্যাকহেডস আছে তাতে লাগিয়ে কয়েক মিনিট ধরে ভালো করে ঘষলেই ত্বকের সমস্ত ব্ল্যাকহেডস নিমেষে দূর হয়ে যাবে   ।

ত্বকের উজ্জ্বলতা:

ত্বকের উজ্জ্বলতা ধরে রাখতে ও বয়সের ছাপ কমাতে অ্যাপেল সাইডার ভিনিগার এর সাথে এক টেবিল চামচ বেকিং সোডা মিশিয়ে এক ফেসপ্যাক তৈরি করে ফেলুন ঝটপট । নিয়মিত এই ফেস প্যক মুখে এপ্লাই করে কয়েক মিনিট ধরে ভালো করে মালিশ করে  ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেললেই দেখবেন ধীরে ধীরে ত্বকের উজ্জলতা আবার ফিরে আসছে।

Leave a Reply

Your email address will not be published.