দাঁত না মেজেই চা! কত বড় বিপদ ডাকছেন জানা আছে?

নিউজ ডেস্কঃ হাতে এক কাপ চা নিয়ে আপনাদের দিনটা শুরু করছে।এতে আপনারা নিজেরাও ভাবতে পারবেন না যে নিজেদের জন্য কত বড় বিপদ ডেকে নিয়ে আসছে।কারন  চিকিৎসকরা বলেন যে খালি পেটে চা খাওয়ার ফলে নানা ধরনের সমস্যার সম্মুখীন হতে পারে।তাই সকালে খালি পেটে চা খাওয়া অভ্যাসটি ত্যাগ করুন। খালি পেটে চা খাওয়ার ফলে কী কী সমস্যার সম্মুখীন হতে পারে 

১) মাথা ঘোরা- চায়ে রয়েছে ক্যাফেইন উপাদান যা খালি পেটে আমাদের পাকস্থলীতে যাওয়ার ফলে শরীর নানা ধরনের সমস্যার সৃষ্টি করে যেমন- মাথা ঘোরার বা বমিভাব ইত্যাদি।তাই সকালে খালি পেটে চা খাওয়ার অভ্যাসটি ত্যাগ করুন। 

২) উদ্বেগ বাড়তে পারে- সকালে খালি পেটে চা  খাওয়ার ফলে দেখা দিতে পারে স্ট্রেস এবং উদ্বেগ বৃদ্ধি পাওয়ার সমস্যা।তবে এই কথাটি আমরা না বলছে একাধিক গবেষণা।তারা জানিয়েছে যে  সকালে খালি পেটে চা খাওয়ার ফলে আমাদের মস্তিষ্কের মধ্যে এমন কিছু হরমোনের ক্ষরণ বৃদ্ধি পায়, যার ফলে এই সমস্যার সৃষ্টি হয়।

৩) দাঁত দুর্বল হয়ে যায়- দাঁত না মেজেই চা পান  করছে? তাহলে দাঁতের খুব ক্ষতি করছেন।কারন এর ফলে মুখের ভেতরে অ্যাসিডের পরিমান বৃদ্ধি পায়।এতে দাঁতের এনামেল ক্ষয় হয়ে যেতে পারে।আর এর ফলে দাঁত ভেঙে যাওয়ার সমস্যায় পড়তে হয়ে পারে। 

৪) শরীরে জলের ঘাটতি দেখা দেয়- একাধিক গবেষণা থেকে উঠে আসছে যে খালি পেটে চা খাওয়ার ফলে দেখা দিতে পারে শরীরে জলের ঘাটতি।কারন রাত ঘুমানো থেকে সকালে ঘুম থেকে উঠার মধ্যে সময়ের ব্যবধান প্রায় ৮ ঘণ্টার থাকে যার ফলে এমনিতে শরীরে জলের ঘাটতি থাকে, তারপরে সকালে ঘুম থেকে উঠেই যদি খালি পেটে চা পান করেন তাহলে তো ডিহাইড্রেশন মতো সমস্যার সম্মুখীন হতেই হবে। 

৫) হজমের সমস্যা দেখা দেয়- বর্তমানদিনে প্রচুর মানুষ হজমের সমস্যায় ভোগে।তার একটি অন্যতম কারন হল সকালে উঠে খালি পেটে চা পান করার অভ্যাস। কারণ খালি পেটে চা পান করার ফলে মুখের মধ্যে থাকা বিভিন্ন ধরণের ব্যাকটেরিয়া আমাদের শরীরে মধ্যে ছড়িয়ে যেতে শুরু করে।এর ফলে হজম ক্ষমতা কমে যায়। যার ফলে দেখা দেয় গ্যাস-অম্বলের মতো সমস্যা।

Leave a Reply

Your email address will not be published.