আর চিনি নয়। বদলে যে জিনিস গুলি খাবেন

নিউজ ডেস্কঃ বর্তমানের কর্মব্যস্ত জীবনে সময়ের অভাবের কারণে প্যাকেটজাত খাবারের ওপর আমাদের জীবন অনেকটাই নির্ভরশীল হয়ে পড়েছে। সকালবেলা ঘুম থেকে উঠেই ব্রেকফাস্টে কর্নফ্লেক্স বা ফলের রস হোক কিংবা গরমকালে তেষ্টা মেটাতে কোল্ডড্রিংক। সমস্ত খাবারেই চিনির উপস্থিতি থাকে অধিকমাত্রায়। সুন্দর ফিট চেহারার জন্য একদিকে আমরা নিয়মিত করি ওয়ার্কআউট অন্যদিকে না জেনেই অতিরিক্ত চিনিযুক্ত প্যাকেটজাত এই সমস্ত খাবার গ্রহণ করে ফেলি আমরা।

আবার অনেকে এমনিই বেশি মিষ্টি জাতীয় খাবার খেতে পছন্দ করেন। চা হোক বা কফি সবেতেই কড়া চিনি যদি আপনার পছন্দ হয়ে থাকে তবে সাবধান হন এখনই। খেতে ভালো লাগলেও অতিরিক্ত চিনি খাওয়ার ফলে উচ্চ রক্তচাপ,ক্যান্সার, হৃদরোগ সহ নানা রকম সমস্যা হতে পারে শরীরে। তাই চিনি যতটা সম্ভব এড়িয়ে যাওয়াই উচিত।তাই বলে একবারে আমাদের ডিকশনারি থেকে ‘চিনি’ শব্দটা তো আর বাদ দেওয়া যায় না!চিন্তা নেই! সেই সমস্যার ও আছে সমাধান।

আজ আপনাদের বলবো চিনির বদলে মিষ্টি হিসাবে ব্যবহার করা যাবে এমন কয়েকটি উপাদানের কথা যা আপনার সুইট টুথ কেউ দেবে শান্তি আবার শরীরের ও করবে না কোনো রকমের ক্ষতি।

1) মধু

চিনি পুরোপুরিভাবে বর্জন করতে চান অথচ খাবারে চান মিষ্টতা ও চান এক্ষেত্রে চিনির বদলে ব্যবহার করতে পারেন মধু ।প্রাকৃতিক ভাবে মিষ্টি এই উপাদানে রয়েছে প্রচুর পরিমাণে প্রোটিন, ভিটামিন, মিনারেল ও অ্যামাইনো এসিড ।নির্দিষ্ট পরিমাণে প্রত্যেকদিন মধু খাওয়া শরীরের জন্য খুবই উপকারী। তাই প্রত্যেক দিনের ব্রেকফাস্টে ওটস বা সিরিয়ালের সাথে চিনি যোগ না করে যোগ করতে পারেন অল্প পরিমাণে মধু।  চা ও কফি ও যদি চিনি ছাড়া খেতে একদমই বিস্বাদ লাগে তবে তাতেও যোগ করতে পারেন মধু ।খেতে যেমন লাগবে ভালো তেমনি থাকবেন সুস্থ ও।

2) ম্যাপেল সিরাপ

চিনির আরেকটি ভালো বিকল্প  হলো ম্যাপেল সিরাপ ।সুক্রোজ সমৃদ্ধ এই সিরাপ খেতে যেমন হয় অত্যন্ত সুস্বাদু তেমনি প্রত্যেকদিন নির্দিষ্ট মাত্রায় ম্যাপেল সিরাপ খেলে শরীরে রোগ ও হয় না কোনরকম। অ্যামিনো এসিড, ভিটামিন, মিনারেল, অর্গানিক এসিডস সমৃদ্ধ ম্যাপেল সিরাপ প্যানকেক ,ওটমিল প্রভৃতি সবকিছুর সাথেই খেতে লাগে অত্যন্ত সুস্বাদু ।এটি একদিকে যেমন বেকিং এর উপাদান হিসাবে ব্যবহার করতে পারেন তেমনি রান্নায় চিনির বদলেও অল্প পরিমাণে ব্যবহার করতে পারেন এটি ।

3) কোকোনাট সুগার

রান্নায় কখনও মিষ্টির প্রয়োজন হলে এবং তাতে মধু ম্যাপেল সিরাপ ব্যবহার করতে না চাইলে ব্যবহার করে দেখুন কোকোনাট সুগার ।নারকেল দিয়ে তৈরি চিনির এই বিকল্প যেকোনো খাবারেই ব্যবহার করতে পারেন। এতে স্বাদ হয় একদম চিনির মতোই আবার শরীরের ও হয় না কোনো রকম ক্ষতি। অ্যান্টিঅক্সিডেন্ট, মিনারেল, সুক্রোজ সম্পন্ন কোকোনাট সুগার শরীরকে রাখে সুস্থ ।

Leave a Reply

Your email address will not be published.