বাদাম থেকে শুরু করে ব্রকলি। হাড়কে মজবুত রাখতে যে খাওয়ার গুলি খাবেন

নিউজ ডেস্কঃ বয়স বৃদ্ধির সাথে সাথে মানুষ ক্যালশিয়ামের অভাবে দেখা দেয় যার ফলে হাড় সংক্রান্ত নানা ধরনের সমস্যার সম্মুখীন হতে।তাই হাড়কে ভালো রাখতে হলে শরীরে ক্যালশিয়াম পরিমানে সঠিক রাখা খুবই জরুরী।তবে এই ক্যালশিয়ামকে ঠিক রাখার জন্য যে ওষুধই খেতে হবে তার কিন্তু কোন মানে নেই।কারন ওষুধ ছাড়াই  ক্যালশিয়ামের অভাব পূরণ করতে পারবেন কিছু খাবারের দ্বারা।তাহলে জেনে নিন এই খাবারগুলি কি কি-

১। বাদাম – বাদামে রয়েছে প্রচুর পরিমানে ক্যালশিয়াম যা হাড়কে মজবুত রেখে হাড় সংক্রান্ত বিভিন্ন সমস্যা দূর করতে কার্যকর ভূমিকা পালন করে।তাই হাড়কে ভালো রাখতে প্রতিদিন খান বাদাম। 

২। আপেল – হাড়কে মজবুত রেখে হাড়ের একাধিক সমস্যা দূর করতে সক্ষম আপেল। এই জন্য প্রতিদিন একটি করে আপেল খান।এতে যেমন হাড়ে শক্তি বৃদ্ধি হবে ঠিক তেমনই আমাদের শরীরেও নানা উপকার করবে।এছাড়াও হাঁটুকে কম্পন থেকে বাধা দেয়।

৩। পেঁপে – জয়েন্টের ব্যাথায় ভুগছেন? তাহলে আজ থেকেই খাওয়া শুরু করুন পেঁপে।কারন পেঁপেতে থাকা উপাদান যা হাড়ের জয়েন্টের ব্যাথা কমাতে সাহায্য করে।এছাড়াও শরীরে যাদের ভিটামিন সি এর ঘাটতি দেখা দিলে  পেঁপে খান।এতে পূরণ হবে শরীরে  ভিটামিন সি এর ঘাটতি। 

৪। কালো মটরশুটি  – কালো মটরশুটিতে রয়েছে ভরপুর ম্যাঙ্গানিজ যা  হাড়কে মজবুত রাখতে সহায়তা করে। এছাড়াও এর মধ্যে রয়েছে এন্টোসিয়ানিন নামক এক ধরনের অ্যান্টিঅক্সিডেন্ট যা মুক্ত রেডিকেলকে শরীর থেকে বের করে দেয়।

৫। গ্রিন টি  – গ্রিন টিতে থাকা  অ্যান্টিঅক্সিডেন্ট যা শরীরে থেকে রেডিকেল দূর করে হাড় ক্ষয়ে যাওয়া থেকে রক্ষা করে।তাই হাড় ক্ষয়ে যাওয়ার সমস্যা থেকে মুক্তি পেতে খান গ্রিন টি।এছাড়াও শরীরের টক্সিন বের করে দিতে সহায়তা করে।

৬। আদা – শরীরের যে কোন ধরনের ব্যাথা থেকে মুক্তি দিতে বিশেষভাবে কার্যকর উপাদান হল আদা।তাই বিভিন্ন ধরনের ব্যাথা যেমন- মাথা ব্যাথা, পা ব্যাথা ইত্যাদি থেকে মুক্তি পেতে খান আদা।

৭। ব্রকলি – ব্রকলিতে রয়েছে প্রচুর পরিমানে ক্যালশিয়াম যা হাড়কে শক্ত রাখতে বিশেষভাবে কার্যকরী। এছাড়াও এটি মুক্ত রেডিকেলকে শরীর থেকে বের করে দেয় এর ফলে হাড়ের জয়েন্টে কোন ক্ষতি হয় না।

Leave a Reply

Your email address will not be published.