হাড় ও দাঁত  মজবুত রাখতে সাহায্য করে। দুধের ৫ উপকারিতা

নিউজ ডেস্কঃ ভারতবর্ষের এমন মানুষ খুঁজে পাওয়া বেশ মুশকিল যে বা যারা দুধের জিনিস খায় না বা পছন্দ করেনা। আট থেকে আশি কমবেশি সকলেরই দুধ এবং দুধের একাধিক তৈরি করা জিনিস বেশ পছন্দ করে থাকেন। সবথেকে ভালো ব্যাপার হল এই যে দুধ শুধু যে খেতে ভালো তেমন নয়, পাশাপাশি পুষ্টি গুনেও অসাধারণ।

১.হাড় ও দাঁত  মজবুত রাখতে সাহায্য করেঃ দুধের রয়েছে বিভিন্ন ধরনের পুষ্টি গুন তার মধ্যে অন্যতম হল ক্যালসিয়াম ও ভিটামিন ডি।আর আমরা সবাই জানি যে ক্যালসিয়াম ও ভিটামিন ডি  দাঁত ও হাড়ের গঠন মজবুত রাখতে সাহায্য করে।তাই নিয়মিত  দুধ পান করলে দাঁত এবং হাড়ের বিভিন্ন সমস্যা যেমন- দাঁত ক্ষয়ে যাওয়া, দাঁতে পোকা ও হলুদ ছোপ পড়া, এবং হাড় ক্ষয়ের মতো ইত্যাদি থেকে মুক্তি পাওয়া যায়।

২.কোলেস্ট্রল নিয়ন্ত্রণে রাখেঃ দুধের রয়েছে বিভিন্ন ধরনের পুষ্টি উপাদান যা আমাদের শরীরে সুস্থ রাখতে সাহায্য করে।তাই লো-ফ্যাট দুধ খেলে শরীরের কোলেস্ট্রল লেভেল অনেকটাই কমে এবং শরীর সুস্থ থাকে।এছাড়াও দুধে যে প্রোটিন থাকে তা খারাপ কোলেস্ট্রল কমিয়ে ভালো কোলেস্ট্রলের মাত্রা বৃদ্ধি করে এবং গরুর দুধ ভিতামিন এ, ডি এবং ক্যালশিয়ামে সমৃদ্ধ যা আমাদের হৃদযন্ত্রকেও সুস্থ রাখতে সাহায্য করে।

৩.রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করেঃ দুধে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন ও মিনারেল  যা আমাদের শরীরে ইমিউন সিস্টেম উন্নত করতে সাহায্য করে।আর এরফলে রোগ প্রতিরোধ করার  ক্ষমতাও বৃদ্ধি পায়।

৪.ঘুম ভালো হয়ঃ দুধ খেলে রাতে ঘুম ভালো হয়।কারন দুধের যে বায়োঅ্যাক্টিভ ধর্ম রয়েছে সেটি স্ট্রেস কমাতে সাহায্য করে যার ফলে ঘুম ভালো হয়।

৫..ত্বক সুন্দর করে: ত্বকের উজ্জ্বলতা বাড়াতে এবং ত্বকে সুন্দর রাখতে দুধ জুড়ি নেই বলেই চলে।কারন দুধে থাকে ভিটামিন বি১২  যা ত্বকের ইল্যাস্টিসিটি বজায় রাখতে সাহায্য করে।যার ফলে অকালে চামড়া ঝুলে যায়না এবং ত্বক নরম ও তরতাজা থাকতে সাহায্য করে।

Leave a Reply

Your email address will not be published.