হাড়কে সুস্থ রাখতে সাহায্য করে। বাদামের অসাধারন কিছু উপকারিতা

নিউজ ডেস্কঃ নিজেদেরকে সুস্থ রাখতে একটি কার্যকরী উপাদান হল এই বাদাম।যার মধ্যে রয়েছে বিভিন্ন ধরনের গুণাবলি।এই গুণাবলিগুলি আমাদের শরীরের বিভিন্ন ধরনের সমস্যা থেকে মুক্ত রাখতে সাহায্য করার পাশাপাশি আমাদেরকে সুস্থ রাখতেও সাহায্য করে।তাই শরীরকে সুস্থ রাখতে কাজুবাদামের বিকল্প হয় না।তাই অবশ্য কাজুবাদাম খাওয়ার অভ্যাস করুন।এবং এই বাদাম আমাদের শরীরের জন্য কতটা উপকারি সেটাও জেনে নিন।

১।হাড়কে সুস্থ রাখতে-কাজু বাদাম থাকা  খনিজ, তামা এবং ক্যালসিয়াম যা আমাদের হাড়কে সুস্থ রাখতে কার্যকরী উপাদান।এই উপাদানগুলি হাড়ে শক্তি যুগিয়ে হাড়কে শক্তিশালী করে তুলতে সাহায্য করে। এছাড়াও তামা কোলাজেন সংশ্লেষিত করে গাঁটগুলোকে নমনীয় রাখতে সাহায্য করে।

২।মস্তিষ্কের কার্যকরিতা বৃদ্ধি করতে সাহায্য করে-কাজু বাদাম খান।এতে আপনাদের মস্তিষ্কের কার্যকরিটা বৃদ্ধি করতে সাহায্য করবে।কারন কাজুবাদামে থাকা মস্তিষ্কের সহায়ক পুষ্টি উপাদান যা মস্তিষ্কের কার্যকারিতা বৃদ্ধি করতে এবং আপনার স্মৃতিশক্তি তীক্ষ্ণ করতে সাহায্য করে।তাই মস্তিষ্কের জন্য একটি ভাল উপাদান হল কাজু বাদাম।

৩।ত্বকের সৌন্দর্যটা বৃদ্ধি করতে-কাজুবাদাম ত্বকের সৌন্দর্যটা বৃদ্ধি করতে সাহায্য করে।কারন এর মধ্যে থাকে  সেলেনিয়াম, জিঙ্ক, আয়রন এবং অ্যান্টিঅক্সিডেন্ট ইত্যাদি উপাদান যা   ত্বককে  সতেজ এবং তরুণ  রাখতে সাহায্য করে।এছাড়াও কাজুবাদামে থাকা তামা এলাস্টিন এবং কোলাজেনের উৎপাদন বৃদ্ধি করে।আর এই  কোলাজেন হল একটি অবিচ্ছেদ্য কাঠামোগত প্রোটিন যা আপনার ত্বকের নমনীয় করতে সাহায্য করে।

৪।চুলকে স্বাস্থ্যকে ভালো রাখতে সাহায্য করে-কাজু  চুলের রঙ বৃদ্ধি করতে সাহায্য করে কারন কাজুতে রয়েছে   তামা যা চুলের রঙ্গক-মেলানিন উপাদান তৈরি করতে সহায়ক। এছাড়াও কাজুতে থাকা অপরিহার্য ফ্যাটি অ্যাসিড যা  চুলকে উজ্জ্বল এবং চুলকে ভালো রাখতে সাহায্য করে।৫।চোখের স্বাস্থ্যকে রক্ষা করতে সাহায্য করে-কাজু চোখের স্বাস্থ্যকে আভ্ল রাখতে সাহায্য করে।এতে থাকা  জেক্সানথিন এবং লুটিন উপাদান যা ইউভি রশ্মি থেকে আমাদের চোখকে সুরক্ষিত রাখতে সাহায্য করে।এছাড়াও এই বাদামে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান এই যা ইউভি রশ্মির  রঙ্গকগুলি  চোখে পড়লে  এর  ক্ষতিকর আলোর বিরুদ্ধে প্রতিরক্ষা গড়ে তোলে।যার ফলে বয়স-সম্পর্কিত ম্যাকুলার ডিজেনারেশন ও ছানি পরার সমস্যা সৃষ্টি হওয়ার সম্ভাবনা হ্রাস পায়।

Leave a Reply

Your email address will not be published.