তেলাপিয়া থেকে শুরু করে কাঁকরা। কোন ধরনের মাছ থেকে নিজেকে দূরে থাকবেন?

নিউজ ডেস্কঃ মাছ খাওয়া পছন্দ করে না এইরকম মানুষের সংখ্যা খুবই কম। তাই বাঙালি মানে মাছে ভাতে। আর মাছ খাওয়া আমাদের শরীরের পক্ষে উপকারী কারণ মাছে থাকে বেশ কিছু উপকারী উপাদান। তাই আমরা সব ধরনের মাছ খাই। কিন্তু সব মাছই যে আমাদের শরীরের পক্ষে ভাল তা নয়। কিছু মাছ আছে যেগুলি খেতে খুবই সুস্বাদু কিন্তু তা খাওয়া অনেক মানুষের ক্ষেত্রে ক্ষতিকারক। তাই সেসব মাছ খাওয়া থেকে নিজেকে দূরে রাখাই উচিত। তাহলে জেনে নিন কোন কোন মাছ কাদের পক্ষে খাওয়া উচিত নয়।

তেলাপিয়া- তেলাপিয়া মাছ আমরা সবাই চিনি। এটি খুবই সুস্বাদু একটি মাছ। এইমাত্র ওমেগা থ্রি উপাদান আছে তবে খুব বেশি পরিমাণে কিন্তু নেই সেই জায়গায় রয়েছে ওমেগা সিক্স। যা আমাদের শরীরের অঙ্গ প্রত্যঙ্গকে ভালো রাখতে সাহায্য করে। তবে যাদের হার্টের বা হাঁপানির সমস্যা আছে তাদের এই মাছটি খাওয়া উচিত নয়।

মাগুর মাছ- মাগুর মাছ খেতে খুবই সুস্বাদু তবে এই মাছে থাকে ওমেগা সিক্স যা আমাদের হার্টের পক্ষে ক্ষতিকারক। তাই যাদের হার্টের সমস্যা আছে তাদের এই মাছ খাবার একদমই উচিত নয়।

কাঁকড়া- কাঁকড়া খেতে প্রায় মানুষই পছন্দ করে। কাঁকড়া আমাদের শরীরে ভিটামিন বি12 এর ঘাটতি দূর করতে বিশেষভাবে সাহায্য করে। তবে কাকড়াতে অনেকের এলার্জি আছে। তাই তাদের পক্ষে কাঁকড়া খাওয়া উচিত নয়। এছাড়াও যাদের উচ্চ রক্তচাপের সমস্যা আছে তাদের এই মাছটি খাওয়া উচিত নয়।

Leave a Reply

Your email address will not be published.