খাঁটি বা ভেজাল গুড় কিভাবে চিনবেন?

নিউজ ডেস্কঃ চারিদিকে ভেজালে ভরে গেছে।তাই বাজারে গিয়ে জিনিস কেনা এখন খুব দুষ্কর হয়ে উঠেছে মানুষের কাছে কারন কোন জিনিস আসল আর কোন জিনিস ভেজাল তা চেনাটা।তাই এই  ভেজাল  জিনিসগুলি মধ্যে বাদ যায় নি খেজুর গুঁড়ও। খেজুর গুঁড়ের নাম শুনলেই শীতকালে পিঠে আর পায়েসের কথা মনে পরে যায়।আহা খেতে কি স্বাদ।কিন্তু ভেজালের দুনিয়ায় সেই স্বাদও যেন ফিকে পরে গেছে। কারন এই গুঁড়েও ভেজাল মেশানো হয়। তাই এবার সেই স্বাদ ফিরিয়ে আনুন গুঁড় চিনে তার জন্য রয়েছে কিছু টিপস।সেই টিপসগুলি জেনে নিন আর চিনে নিন আসল গুঁড়। 

১) খাঁটি না ভেজাল গুড় সেটা চেনার জন্য সবার আগে একটু গুড়ের টুকরো ভেঙে মুখে দিন।যদি সেই গুড়ের স্বাদ তেতো হয় তাহলে বুঝবেন যে ওই গুঁড়টি ভেজাল।

২) খেঁজুরের  গুড় কেনার আগে একটু গুড়ের টুকরো ভেঙে মুখে দিন যদি সেই গুঁড়ের স্বাদ নোনতা হয় তাহলে বুঝবেন গুড়ে ভেজাল মেশানো আছে।

৩) খেঁজুর গুড়ের রঙ একটু বাদামী রঙের হয়।কিন্তু যদি দেখেন যে খেঁজুর গুড়ের রঙ হলদেটে বা লালচে রঙে তাহলে বুঝবেন যে সেই গুঁড়ে ভেজাল মেশানো আছে।

৪) গুড় চেনার উপায়গুলি মধ্যে একটি হল গুড় যদি স্ফটিকের মতো দেখতে হয়, তাহলে তা খেজুরের রস দিয়ে গুড়টি তৈরি করা হয়েছিল।কিন্তু তখন সেই স্বাদ মিষ্টি হবে না।তখন  গুড়টি মিষ্টি করার জন্য এর মধ্যে  প্রচুর পরিমাণে চিনি মেশানো হয়। তাই এই গুড় খাওয়ার সময়ে নির্ভেজাল চিনির স্বাদ পাওয়া যায়।

৫) খাঁটি গুড় চেনার আরেকটি উপায় হল  কেনার সময় গুড়ের ধারটা আলতো করে চেপে ধরুন তাতে যদি দেখেন যে নরম তাহলে বুঝতে হবে গুড়টি খাঁটি কিন্তু যদি দেখেন শক্ত তাহলে বুঝবে যে ওই গুঁড় ভেজাল। 

Leave a Reply

Your email address will not be published.