দাঁতের ব্যাথা সাহায্য করে। কালোজিরার অসাধারন ৬ টি উপকারিতা

নিউজ ডেস্কঃ এমন কিছু খাওয়ার রয়েছে যা তৈরি করতে শস্যদানার ব্যবহার একান্ত জরুরী। আর আমাদের অনেকেরই জানা নেই যে শস্যদানা একাধিক রোগ সারাতে বিরাট ভুমিকা নেয়।

স্মরণশক্তি বৃদ্ধিতেঃ কালো জিরা মস্তিষ্কের রক্তসঞ্চালন বৃদ্ধি করে।প্রতিদিন নিয়ম করে আধা চা চামচ কাচা কালো জিরা অথবা ১ চা চামচ কালো জিরার তেল খান।

চুল পড়া রোধঃ কালো জিরা চুলের গোঁড়ায় পুষ্টি পৌঁছে দিয়ে চুল পড়া রোধ করে এবং চুল বৃদ্ধিতে সাহায্য করে।২ টেবিল চামচ অলিভ অয়েল ও ১ চা চামচ কালো জিরার তেল একসাথে মিশিয়ে হালকা গরম করে নিন।চুলের গোঁড়ায় ভালো করে লাগিয়ে ১০-১৫ মিনিট মাসাজ করুন।১ ঘন্টা পর চুল শ্যাম্পু করে ধুয়ে ফেলুন।

ব্যাথা কমাতেঃ যেকোনো ধরণের ব্যাথা কামাতে কালো জিরার জুড়ি নেই।কালো জিরার তেল হালকা গরম করে নিয়ে ব্যাথা জায়গায় মালিশ করুন ব্যাথা কমে যাবে।বিশেষ করে বাতের ব্যাথায় বেশ ভালো উপকার পাওয়া যায়।

ফোঁড়া সারাতেঃ ব্যাথাযুক্ত ফোঁড়া সারাতে কালো জিরা সাহায্য করে।তিলের তেলের সঙ্গে কালো জিরা বাটা বা কালো জিরার তেল মিশিয়ে ফোঁড়াতে লাগালে ব্যাথা উপশম হয় ও ফোঁড়া সেরে যায়।

মেদ কমাতেঃ চায়ের সঙ্গে কালো জিরা মিশিয়ে পান করলে তা বাড়তি মেদ ঝরে যেতে সাহায্য করে।একটি পাত্রে জল নিয়ে চুলের ওপর দিন।জল ফুটে উঠলে চা পাতা ও সমপরিমান কালো জিরা জলে দিন।চায়ের রং হয়ে এলে নামিয়ে ছেঁকে নিয়ে সাধারন চায়ের মতো পান করুন।

দাঁতের ব্যাথাঃ দাঁত ব্যাথা হলে, মাড়ি ফুলে গেলে রক্ত পরলে কালো জিরা তা উপশম করতে পারে।জলে কালো জিরা দিয়ে ফুটিয়ে নিন।এই জলের তাপমাত্রা কমে উষ্ণ অবস্থায় এলে তা দিয়ে কুলি করুন।এতে দাঁত ব্যাথা কমে যাবে, মাড়ির ফোলা বা রক্ত পড়া বন্ধ হয়ে যাবে।এছাড়া জিহ্বা, তালু, ও মুখে জীবানু ধ্বংস হবে।

Leave a Reply

Your email address will not be published.