রাশিয়ার সামরিক শক্তি থেকে সাইবার হ্যাকিং। যে ধরনের অত্যাধুনিক ক্ষমতা রয়েছে পুতিনের হাতে

নিউজ ডেস্কঃ দুই দশকের  বেশি সময় ধরে রাশিয়ার ক্ষমতায় পুতিন। এমন সব ঘটনা রাশিয়ায় ঘটাচ্ছেন, যাতে মনে হচ্ছে আজীবন ক্ষমতায় থাকার ছক কাটছেন তিনি। তিনি সারা বিশ্বের অন্যতম ক্ষমতাবান রাজনৈতিক নেতা। তাঁর এই বিশাল ক্ষমতার পেছনে পুতিনের মূল অস্ত্র তিনটি।

সাইবার হ্যাকিং পাওয়ার

রাশিয়া বরাবরই তাদের বিশেষ হ্যাকিং ক্ষমতার কথা অস্বীকার করে আসছে। তবে অ্যামেরিকার প্রেসিডেন্ট নির্বাচনে তাদের হস্তক্ষেপের অভিযোগের বিষয়টি উড়িয়ে দেয়া যাচ্ছেনা। বরং এর পক্ষেই মিলেছে একাধিক তথ্য। ইউ এস এর নির্বাচন ছাড়াও এস্তোনিয়া ও ইউক্রেনের নির্বাচনেও রাশিয়া হস্তক্ষেপ করেছিলো বলে সুস্পষ্ট অভিযোগ রয়েছে।

রাশিয়ার সামরিক শক্তি

পুতিনের হাতে বিরাট ক্ষমতা থাকার আরেকটি কারণ পুতিন তার দেশের বিশাল সামরিক বাহিনীর নিয়ন্ত্রনের পুরোটাই রেখেছেন নিজের কাছে।সামরিক শক্তিকে আধুনিকীকরণের ক্ষেত্রে একাধিক ভুমিকা প্রায়শয় নিয়ে থাকেন।

সর্বজনগ্রাহ্য ব্যক্তিত্ব

পুতিনের ক্ষমতায় থাকার আরেকটি প্রধান কারণ হচ্ছে নিজের দেশে তাঁর বিপুল জনপ্রিয়তা। তার আচার-ব্যবহার বিশ্বের বিভিন্ন প্রান্তে যতোই সমালোচিত হোক না কেন? রাশিয়ানরা সর্বদাই পুতিনের একাধিক প্রশংসা করে থাকেন।

অর্থনীতিতে সেভাবে কিছু ফল দেখাতে না পারলেও তিনিই বর্তমানে পৃথিবীর অন্যতম সেরা ক্ষমতাধর ব্যাক্তি বলে মত একাধিক আন্তর্জাতিক সংবাদমাধ্যমের।

Leave a Reply

Your email address will not be published.