পুষ্টিবিদের মতে সাদা ভাত খেলেই ওজন বাড়ে এমন ধারনাটি সঠিক নয়। তাহলে!

নিউজ ডেস্কঃ বেশিরভাগ মানুষের মধ্যে মনে করে যে সাদা ভাত খেলে ওজন বৃদ্ধি পায়।এছাড়াও শরীরে নানা ধরনের সমস্যা সৃষ্টি হতে পারে।কিন্তু এমন ধারনাটি কি ঠিক? এই নিয়ে সঠিক ধারনা পেতে হলে জানতে হবে পুষ্টিবিদরা  কি বলছেন?

পুষ্টিবিদের মতে  সাদা ভাত খেলেই ওজন বাড়ে এমন ধারনাটি সঠিক নয়।এছাড়াও তাঁরা বলেন যে চাল পালিশ করা হয় সেই চালের এক মুঠো ভাত খাওয়া স্বাস্থ্যের জন্য উপকারি।কারন এই ধরনের ভাতে যে ফাইবার থাকে তা আমাদের স্বাস্থ্যের উপকার করে।

তবে একটা জিনিস মাথায় রাখা উচিত যে পরিমাণ মতো ভাত খেলে ওজন বৃদ্ধি পাওয়া সম্ভাবনা যেমন কম থাকবে ঠিক তেমনই তা বেশি পরিমাণে খেলে ওজন বৃদ্ধি পাওয়া সম্ভাবনা থাকবে।তাই ঠিক কতটা পরিমাণ ভাত খাওয়া আমাদের শরীরে জন্য উচিত তা পুষ্টিবিদের থেকেই জেনে নিন।

১.পুষ্টিবিদের মতে দিনে একবার অর্ধেক কাপ ভাত খেতে পারেন এতে ওজন বৃদ্ধির পাওয়া ঝুঁকি কম।তাদের মতে আমাদের আরেকটি কথাও মাথায় রাখা উচিত সেটা হল যে  ভাত খাওয়ার আগে এবং পরে সঙ্গে সঙ্গে শর্করাজাতীয় কোনও খাবার খাওয়া উচিত নয়।এছাড়াও তাদের মতে বয়স এবং স্বাস্থ্যের অবস্থা অনুযায়ী ডায়েটিশিয়ানের সঙ্গে পরামর্শ নেওয়া উচিত।

২. ভাত খান তার সাথে এমন কিছু জিনিস রাখুন সেগুলি আপনাদের স্বাস্থ্যের উপকার করবে যেমন ধর অর্ধেক কাপ ভাতের সঙ্গে প্রচুর পরিমাণে ব্রকোলি, বিনস, ইত্যাদি সবজি, মুরগির মাংস খেলেন এতে আমাদের স্বাস্থ্যেরই উপকার হবে।কারন ভাত খাওয়ার সাথে এগুলি খাওয়ায় ফলে এতে  থাকা প্রোটিন এবং ফাইবার  আমাদের শরীরে পৌঁছায় যার থেকে ওজন বৃদ্ধির বদলে স্বাস্থ্যের উপকার করতেই সাহায্য করবে।এমনটি মত পুষ্টিবিদদের।

৩.পুষ্টিবিদদের মতে চাল দিয়ে কোনও রান্না করতে হলে ভেজে নেওয়ার বদলে সেদ্ধ করে নিলে ওজন বৃদ্ধি পাওয়ার বদলে ওজন কমাতে সাহায্য করবে।তা বলে আপনার শরীর অনুযায়ী পরিমিত পরিমাণে ভাত খাওয়া দরকার উচিত।আর এর জন্য আপনারা  চিকিৎসকের সঙ্গে পরামর্শ নিতে পারেন কারন তারা তা ভালোভাবে বলতে পারবে যে আপনার শরীর অনুযায়ী কতটা পরিমাণ ভাত খাওয়া উচিত।  

Leave a Reply

Your email address will not be published.