৩০০ বছর পূর্বের পাথর আবিস্কার! চৈনিক গবেষকরা তিব্বত নিয়ে গিয়ে কি করেছিলেন?

নিউজ ডেস্ক –  আদি যুগের নিদর্শন খুঁজলে এখনো  কোন না কোন স্থানে ঠিক পাওয়া যাবে । ঠিক সেভাবেই এবার ৩০০ বছরের পুরনো ব্রোঞ্জ যুগের পাথরের স্মৃতিসৌধ উদ্ধার করেছিল চীনের বিশেষজ্ঞরা। এটি মূলত আবিষ্কার হয়েছে  উত্তর-পশ্চিম চীনের কিংহাই প্রদেশের  হোয়াংহো নদীর উৎস স্থল গায়ারিং লেকের পাশে।  যেটি নদীর পাদদেশে অঞ্চলে ৩০০ মিটার উঁচুতে অবস্থান করেছিল।  

গবেষণা দল নদীর পার্শ্ববর্তী অঞ্চলে ঘুরতে গিয়েছিলেন। সেই গবেষণা দলটির নেতৃত্বে ছিলেন  চীনের একটি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক হু গুয়াংলিং। হৃদয় সেখানে গিয়ে বিভিন্ন মৃৎশিল্পীদের করা ছোটখাটো টুকরো,  পাথরের সরঞ্জাম কিছু প্রাণীর হার খুঁজে পান।  পাশাপাশি ব্রোঞ্জ যুগের ৩০০ বছরের পুরনো পাথরের স্মৃতিসৌধটি উদ্ধার করেন।  স্মৃতিসৌধ দেখে বিজ্ঞানীরা অনুমান করছেন  এখান থেকে প্রাচীন যুগের সাধারণ মানুষের জীবন গাথার কথা জানা যাবে। 

এই বিষয়ে বিজ্ঞানী গুয়াংলিং সরাসরি জানিয়েছেন,   বৈজ্ঞানিক পরিসরে পাথরের সমাধি অত্যন্ত তাৎপর্যপূর্ণ। কারণ এর মাধ্যমে জানা যাবে কিংহাই-তিব্বত  মালভূমিতে আত্তাধিক ঠান্ডার মধ্যে এবং হাইপোমিকিক পরিবেশের সঙ্গে খাপ খাইয়ে কিভাবে বসবাস করত পূর্বপুরুষেরা! সেই সকল একাধিক অমূল্য প্রশ্নের উত্তর খুঁজে পাওয়া যাবে স্মৃতিসৌধের মাধ্যমে।

Leave a Reply

Your email address will not be published.