চুল পড়া কমায়। কালোজিরার অসাধারন কিছু উপকারিতা

নিউজ ডেস্কঃ কালোজিরা আমাদের সকলের ই এক অত্যন্ত পরিচিত মশলা। বাঙালি হেঁসেলে কালোজিরা নেই তা হতেই পারে না। বাঙালি প্রায় সব রান্নাতেই ব্যবহার করা হয় এটি ।তবে একে শুধু মশলা বললে ভুল বলা হবে! ঠান্ডা লাগা সহ শরীরের একাধিক সমস্যায় কালোজিরা ব্যবহার করা হয় ।আর কালোজিরার ব্যবহার এখানেই শেষ নয় !এর গুণ এতই অসামান্য যে চুল ও ত্বকের নানা সমস্যাতেও কালোজিরে ব্যবহার করা যেতে পারে সরাসরি ।

আসুন জেনে নিই কালোজিরার ব্যবহার গুলি

চুল পড়া কমায়

চুল পড়ার সমস্যায় ভুক্তভোগী আমাদের মধ্যে অনেকেই। এই সমস্যার সমাধানে কৃত্রিম প্রোডাক্ট ব্যবহার করতে না চাইলে ব্যবহার করতে পারেন কালোজিরা ।এটি শুধুমাত্র আপনার চুল পড়া কমাবে তাই নয় কালোজিরে চুলকে করে তুলবে শক্ত এবং চুলের কোষগুলিকে শক্তিশালী করে তুলে নতুন চুলের সৃষ্টি ও করবে ।আর এই জন্য আপনাকে শুধু প্রতিদিন ব্যবহার করতে হবে কালোজিরার তেল ।

ত্বকের তারুণ্য ফিরে পেতে

বয়সের সাথে সাথে ত্বকের চামড়া আলগা হয়ে যায় ফলে ত্বক দেখায় রুক্ষ শুষ্ক ও বলিরেখা যুক্ত।ত্বকের তারুণ্য ধরে রাখতে ও বলিরেখার হাত থেকে মুক্তি পেতে ব্যবহার করুন কালো জিরে ।কালোজিরার মধ্যে থাকে লিনোলেনিক ও লিনোলেইক নামক ফ্যাটি এসিড যা শুধুমাত্র আপনার ত্বকের তারুণ্য ধরে রেখে ত্বককে সুন্দর করবে তাই নয় পরিবেশের বিভিন্ন দূষণ স্ট্রেস প্রভৃতি থেকেও ত্বককে রক্ষা করবে ।

উজ্জ্বল ত্বক পেতে

ত্বকের অযত্নের ফলে ত্বক অনেক সময় অনুজ্জ্বল হয়ে ওঠে এবং ত্বক তার সাধারন লাবণ্য হারিয়ে ফেলে ।এক্ষেত্রে ব্যবহার করতে পারেন কালোজিরা দিয়ে তৈরি এক ধরনের পেস্ট ।এর ব্যবহারে ত্বক উজ্জ্বল তো হবেই সেই সাথে ত্বকের স্বাস্থ্যের ও অনেকটা উন্নতি ঘটবে ।একটি পাত্রে কালোজিরা পেস্ট ও মধু একসাথে মিশিয়ে ত্বকে লাগিয়ে আধঘণ্টা অপেক্ষা করুন । এরপর ঠান্ডা জল দিয়ে মুখ ধুয়ে ফেললে দেখবেন ত্বক অনেকটা উজ্জ্বল হয়ে উঠেছে ।

ব্রণের সমস্যায়

ব্রণের সমস্যায় আমরা সকলেই কখনো না কখনো ভুগেছি ।অনেক ক্ষেত্রে আবার ব্রন চলে গেলেও থেকে যায় ব্রণের দাগ ।বিরক্তিকর এই ব্রণের হাত থেকে রক্ষা পেতে চাইলে অ্যাপেল সিডার ভিনিগার এর সাথে কালোজিরা পেস্ট মিশিয়ে ব্রণের ওপর 15 মিনিট লাগিয়ে রেখে দিন ।নিয়মিত এই পেস্ট ব্যবহার করলে দেখবেন কিছুদিনের মধ্যেই ব্রন ও ব্রনের দাগ সম্পূর্ণভাবে নিরাময় হয়ে গেছে ।

শুষ্ক ত্বকের যত্নে

কালোজিরা যে শুধুমাত্র তৈলাক্ত ত্বকের সমস্যা দূর করতেই কাজে দেয় তা নয়। শুষ্ক ত্বকের জন্য ও অত্যন্ত ভালো এই কালোজিরা ।ত্বকের আদ্রতা ফিরিয়ে আনতে কালো জিরার গুঁড়ো ও কালোজিরার তেল একসাথে মিশিয়ে নিন একটি পাত্রে ।সেইসাথে যোগ করুন কিছু পরিমাণ তিলের তেল ।এরপর এক সপ্তাহ নিয়মিত দিনে একবার এই মিশ্রণ কিছুক্ষণ ত্বকে লাগিয়ে রাখুন ।দেখবেন ত্বক হয়ে উঠেছে আদ্র ও উজ্জ্বল।

Leave a Reply

Your email address will not be published.