কোন দেশে সবথেকে বেশি খাঁটি সোনা পাওয়া যায়?

নিউজ ডেস্ক – বিশ্বের মধ্যে একমাত্র মুসলিম দেশ যেখানে মহিলা পুলিশ মিনি স্কার্ট পরে তাদের দায়িত্ব পালন করে। এশিয়া মহাদেশের পশ্চিম প্রান্তে অবস্থিত লেবানন রাষ্ট্রটির রাজধানী ও সবথেকে বড় শহর হল বৈরুত। দেশটির সরকারি ভাষা আরবি এবং স্বীকৃত ভাষা ফ্রেঞ্চ। এর উত্তর ও পূর্বে সিরিয়া, দক্ষিণে ইসরায়েলের সীমানা দ্বারা পরিবেষ্টিত এবং পশ্চিমে ভূমধ্যসাগর ও সাইপ্রাস দ্বীপ। লেবানন দেশের জনগণকে লেবানিজ বলা হয়। 

লেবানন সম্পর্কে কিছু অজানা তথ্য হলো

1. লেবানন পুরো বিশ্বের মধ্যে একমাত্র মুসলিম দেশ যেখানে মহিলা পুলিশ মিনি স্কার্ট পরে তাদের দায়িত্ব পালন করে। এতে মহিলা পুলিশ কর্মীদের মিনিস্কার্ট পড়ানোর কারণ পর্যটকদের তাদের প্রতি আকর্ষিত করে তোলা। 

2. মধ্যপ্রাচ্যের প্রায় সবগুলি দেশেই অবাধ ধন-সম্পদ থাকলেও লেবানন দেশটিতে সবথেকে বেশি খাঁটি সোনা মজুদ রয়েছে। 

3. লেবানন দেশে অন্য সকল আরব মুসলিম দেশের মতো পর্নোগ্রাফি নিষিদ্ধ। কিন্তু এটি নিষিদ্ধ হওয়া সত্বেও দেশটিতে পর্নোগ্রাফি বহুমাত্রায় দেখা হয়। এখানকার সাধারণ মানুষ লেসবিয়ান ও অ্যানাল পর্ন সবথেকে বেশি সার্চ করে দেখে। পর্নহাব এ 2018 সালে এই তথ্যটি প্রকাশ করা হয়। 

4. আপনি জেনে অবাক হবেন আইপ্যাডের নির্মাতা ও প্রোডাকশন ম্যানেজার একজন লেবানিজ। 

5. দেশটির মোট জনসংখ্যার 54 শতাংশ মানুষ মুসলিম এবং 40 শতাংশ মানুষ খ্রিস্টান।

6. লেবানন দেশের নারীরা প্রাকৃতিক গত ভাবে সুন্দর হয়। তারা আধুনিকতার সঙ্গে নিজেদের ঐতিহ্য ও সংস্কৃতিকে বহন করে চলে এখানকার মেয়েরা তাড়াতাড়ি বিবাহ করতে ও সন্তান নিতে আগ্রহী হয়ে থাকে এমনকি তারা খুব ভাল রান্না করতে জানে। 

7. লেবানন একটি আরব দেশ হলেও এখানে রাজতন্ত্র বা পরিবারতন্ত্র নেই। 

8. কোন দেশটিতে 18 থেকে 30 বছরের মধ্যে প্রত্যেকে বাধ্যতামূলক সামরিক শিক্ষা গ্রহণ করতে হয়। 

9. লেবানন দেশটির চিকিৎসা ব্যবস্থা খুবই উন্নত এখানে প্রতি 10 জন ব্যক্তির জন্য একটি করে ডাকতার রয়েছে। যেখানে ইউরোপ ও আমেরিকায় 100 জন ব্যক্তির জন্য একটা ডাক্তার নিযুক্ত রয়েছে। 

10. আরেকটি অবাক করা বিষয় হলো  সকলের প্রিয় টম এন্ড জেরি কার্টুন এর নির্মাতা একজন লেবানিজ।

Leave a Reply

Your email address will not be published.