ঘুমের সমস্যা মেটাতে রাতে কি খাওয়া উচিৎ?

এ এন নিউজ ডেস্কঃ অনিদ্রা। সাম্প্রতিককালে এক বিরাট সমস্যা। মানুষিক দুশ্চিন্তা থেকে শুরু করে অ্যান্ড্রয়েড ফোনের অত্যাধিক ব্যবহারে এই সমস্যা লাফিয়ে বাড়ছে। বিশেষ করে রাত্রে ফোন ঘাটার ফলে, ফোনের রশ্মি থেকেই এই ধরনের সমস্যার সৃষ্টি হচ্ছে। বিশেষ করে বর্তমান প্রজন্ম এর অনিদ্রার পেছনে এই একটিই কারন। তাদের অত্যাধিক পরিমানে ফোন ব্যবহার। অপরদিকে মানুষিক দুশ্চিন্তার ফলেও এই সমস্যার সম্মুখীন হতে পারে, তবে সেক্ষেত্রে বয়স্ক মানুষদের জন্য এই এই দুশ্চিন্তা অন্যতম কারন। তবে এসব থেকে পুরোপুরি ভাবে মুক্তি পেতে গেলে কোনও ডাক্তার বা কবিরাজ নয়, নিজেকে কিছু নিয়ম মেনে চলতে হবে। বিশেষ করে সময় মতো খাওয়াদাওয়া, যোগাসন, পরিমিত আহার।

মানসিক টেনশন থেকে অনিদ্রা রোগ জন্মায়। ঘুমাতে যাওয়ার আগে পাঁচ মিনিট ধ্যান করলে বা ভ্রামরী প্রাণায়ামে বিশেষ উপকার পাবেন।

ব্রাহ্মীশাক দশ গ্রাম দুই কাপ জলে সিদ্ধ করে দুই কাপ হলে নামিয়ে ছেঁকে নিয়মিত খেলে অনিদ্রা রোগ বিশেষ উপকার পাওয়া যায়।

শুষনি শাক ২৫ গ্রাম চারকাপ জলে সেদ্ধ করে দুই কাপ হলে ঐ জলে ছেঁকে এক কাপ দুধ দিয়ে নিয়মিত সন্ধ্যেবেলা খাওয়া উচিত। এটি অনিদ্রা রোগে ভালো উপকার পাওয়া যায়।

ঘুম কম হলে রাত্রিতে ভাত খাবার পর এক গ্লাস দুধ খেলে ভাল ঘুম হয়।

মাথায় ভাল করে নারকেল তেল মেখে ঠাণ্ডা জলে স্নান করা উচিত।

ঠিকমতো অর্থাৎ নিয়ম করে যোগাসন, সকালবেলা হাঁটা উচিত। পাশাপাশি ঘুমানোর আগে আপনার যে ধরনের গান ভালো লাগে তাও শুনতে পারেন।

Leave a Reply

Your email address will not be published.