পোশাক থেকে আলকাতরার দাগ তুলতে ইউক্যালিপস্টারের তেল দিয়ে মুছুন। পোশাকের দাগ তুলতে বেশ কিছু টোটকা জেনে রাখুন

জামা কাপড়ের চা কফির দাগ তুলতে একটু নুন দাগের উপর ছড়িয়ে পুরানো টুথব্রাশ দিয়ে কিছুক্ষণ ঘষতে থাকুন।তারপর রোদে শুকিয়ে সাবান জলে ধুয়ে নিন।পাতিলেবুর রসও এই দাগ তুলতে সক্ষম।

পোশাকে ডট পেনের দাগ পড়েছে? দাগ পড়ার সঙ্গে সঙ্গে নেলপালিস রিমুভার লাগালে উঠে যাবে, কালির দাগ স্পিরিট লাগালেও দাগ উঠে যায়।

বাচ্চারা পরাশুনা করতে যদি পেনের দাগ জামা কাপড়ে ফেলে তাহলে কাঁচা দুধ দিয়ে ঘষে দিলে কালি মুছে যাবে।

পোশাক থেকে আলকাতরার দাগ তুলতে ইউক্যালিপস্টারের তেল দিয়ে মুছুন।

পোশাক থেকে পানের পিকের দাগ তুলতে পেয়ারা থেঁতো করে মাখিয়ে নিন।কিছুক্ষণ পরে সাবান মাখিয়ে ধুয়ে নিন।অথবা দাগের তলায় পাতলা কাপড় রেখে আলু ঘষে নিন।

পোশাক থেকে হলুদের দাগ তুলতে গেলে যেকোনো ডিটারজেন্ট জলে ঘন করে গুলে দাগের উপর মাখিয়ে রোদে শুকতে দিন।কিছুক্ষণ পর ধুয়ে ফেলুন।দাগ উঠে যাবে।

পোশাক থেকে মেহেন্দির দাগ তুলতে হলে দাগের জায়গাটি গরম দুধে আধ ঘণ্টা ভিজয়ে রাখুন।তারপর সাবান ঘষে ধুয়ে নিন।

পোশাকের থেকে অ্যালকোহলের দাগ তুলতে গেলে ঠাণ্ডা জলে ধুয়ে ফেলুন।তারপর দাগের উপর গ্লিসারিন মাখিয়ে ঘন্টা খানিক রোদে ফেলে দিন।তারপর ধুয়ে ফেলুন দাগ মিলিয়ে যাবে।একবারে না গেলে একই পদ্ধতি আরও কয়েকবার প্রয়োগ করুন।

শার্টের কালার বা হাতের ময়লা তুলতে সাবান দিয়ে কাচার আগে যে সব জায়গায় এক টুকরো চক ঘষে নিন।চকটাকে তেল শুকিয়ে নেবেন।তারপর সাবান দিয়ে ময়লা ময়লা ছাড়ান।

বিছানার চাদর, টেবিল ক্লথ, বালিশের ওয়ারে চা কফি পরে গেলে তার উপর কিছুটা ট্যালকম পাউডার ছড়িয়ে দিন ঘন্টা দু-তিন থাক, তারপর ধুয়ে ফেলুন।

জামাকাপড়ের উপর থেকে চিউংগাম তুলতে গেলে তার উপর বরফ ঘষে নিন।এতে আঠা জমে যাবে। ছুরি দিয়ে চেচে ফেলুন।পরে সাবান ও গরম জলে ধুয়ে ফেলুন।অথবা ডিমের সাদা অংশ ঢেলে দিন।পরে গাম দিয়ে টানলে উঠে আসবে।

পোশাক থেকে মরচের দাগ তুলতে লেবু ঘষুন। এরপর ফুটন্ত জলের ভাপে কাপড়টি ধরুন টানটান করে।মরচের দাগ উঠে যাবে। মাছের রক্ত বা যে কোন কাটা ছেড়ার রক্ত জামায় লাগালে গরম জলে কাচবেন না।গায়ে মাখার সাবান দিয়ে রক্তের দাগ ঘষলেই একদম উঠে যাবে।

Leave a Reply

Your email address will not be published.