ব্ল্যাকহেডসের দূর করতে যে ঘরোয়া উপায় গুলি মেনে চলা উচিৎ

নিউজ ডেস্কঃ ব্ল্যাকহেডস ত্বকের উজ্জ্বলতাকে কেড়ে নেয়।ব্ল্যাকহেডসের সৃষ্টি হয় ত্বকে  তেল, ময়লা জমে যখন লোমকূপের ছিদ্র বন্ধ হয়ে যায়।আর এই সমস্যায় কম বেশি সবাইকে পড়তে হয়। তাই মুখের সৌন্দর্য বৃদ্ধি করতে হলে সবার আগে জরুরী এই ব্ল্যাকহেডসের সমস্যা দূর করা।এবার এই সমস্যা দূর করুন বাড়িতে বসেই তার জন্য বাইরের দামী দামী প্রোডাক্ট ব্যবহার করার দরকার নেই ঘরোয়া কিছু উপকরন দিয়েই করতে পারবেন।তাহলে জেনে নেওয়া যাক ব্ল্যাকহেডসের সমস্যা দূর করার কিছু ঘরোয়া উপায়। 

ডিমের প্যাক:

ব্ল্যাকহেডসের সমস্যা দূর করতে ডিমের জুড়ি মেলা ভার।কারন ডিমের সাদা অংশে থাকা অ্যালবুমিন যা ত্বকের ছিদ্রগুলোকে বন্ধ হতে দেয় না যার ফলে ত্বকে ব্ল্যাকহেডস সৃষ্টি হয় না।এই জন্য এই সমস্যাকে দূর করতে বানিয়ে ফেলুন ডিমের একটি প্যাক।এর জন্য লাগবে একটি ডিমের সাদা অংশ এবং তাতে এক চা চামচ মধু। এই দুটি উপকরন ভালো করে মিশিয়ে  নিয়ে ত্বকে লাগিয়ে রেখে দিন।তারপর ওই প্যাকটি শুকিয়ে গেলে হালকা গরম জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন৷ভালো ফল পেতে হলে  সপ্তাহের দুবার ডিমের এই প্যাকটি ব্যবহার করুন।

অ্যালোভেরার প্যাক:

অ্যালোভেরা এমন একটি উপাদান যা ত্বকের বিভিন্ন ধরনের সমস্যা দূর করে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করতে সাহায্য করে। তাই এই  ব্ল্যাকহেডসের সমস্যাও দূর করতে অ্যালোভেরার খুবই কার্যকর। তাই ব্ল্যাক হেডসের সমস্যা থেকে মুক্তি পেতে একটি অ্যালোভেরার নিয়ে তার থেকে জেল বের করে নিন৷তারপর ওই জেল ব্ল্যাকহেডসের উপর লাগিয়ে রেখে দিন যতক্ষণ না শুকোয়। তারপর জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন৷তাই ব্ল্যাক হেডসের সমস্যা চিরতরে বিদায় দিতে হলে প্রতিদিন অ্যালোভেরা লাগান।এতে ব্ল্যাকহেডসের সমস্যা দূর হওয়ার পাশাপাশি ত্বকের  উজ্জ্বলতাও বৃদ্ধি করতে সাহায্য করবে। 

জায়ফলের  পেস্ট:

ব্ল্যাকহেডস দূর করতে জায়ফল খুবই কার্যকরী।তাই এই সমস্যা থেকে মুক্তি পেতে হলে চটজলদি বানিয়ে ফেলুন জায়ফল দিয়ে তৈরি একটি প্যাক।এর জন্য লাগবে জায়ফলের গুঁড়া এবং তার সাথে পরিমাণ মতো দুধ।এই দুটি উপকরনকে ভালো করে মিশিয়ে নিয়ে ত্বকে স্ক্রাব করুন রাতে শোয়ার আগে৷তবে  প্যাকটি ব্যবহার করার আগে অবশ্যেই মুখ ভালোভাবে পরিষ্কার করে নেবেন।

Leave a Reply

Your email address will not be published.