সবথেকে বেশী হাসে পৃথিবীর কোন দেশের মানুষ?

নিউজ ডেস্ক  – বর্তমানের  ব্যস্ততম জীবনে যেন হাসতে ভুলে গিয়েছে সকল মানুষ। সেই কারণেই কোন দেশের মানুষ সবচেয়ে বেশি হাসিখুশি তার জন্য নিরীক্ষায় নামে জাতিসংঘের ওয়ার্ল্ড হ্যাপিনেস নামের একটি সংস্থা। এই সংস্থার মাধ্যমে কোন দেশের মানুষ বেশি হাসে তার জবাব খুঁজতে যুক্তরাষ্ট্র ভিত্তিক বিশ্লেষণ প্রতিষ্ঠান গ্যালাপ ১৪৩টি   দেশে একটি জরিপ করা  হয়েছিল।  সেখানে নানা মানুষের নানারকম মতামত পাওয়া গিয়েছিলাম।  

জরিপ অনুযায়ী মানুষকে করা প্রশ্ন ঠিক এরকম ছিল যে  কেমন আছেন আপনি! গতকাল কেমন ছিলেন! নতুন কিছু শিখেছেন? কতক্ষণ হেসেছিলেন!  ইত্যাদি। এই সকল প্রশ্নের ভিত্তিতেই উত্তর পাওয়া গিয়েছিল  এক্ষেত্রে বিশ্বব্যাপী ১০ জনের মধ্যে সাতজন জানিয়েছেন— ‘উপভোগ্য সময় কেটেছে (৭১ শতাংশ), ভালো ঘুম হয়েছে (৭২ শতাংশ), প্রচুর হেসেছি (৭৪ শতাংশ) ও সম্মান পেয়েছি (৮৭ শতাংশ)।’ দেশগুলোর মধ্যে সবচেয়ে বেশি ‘ভালো আছি’ ‍উত্তর মিলেছে দক্ষিণ আমেরিকার প্যারাগুয়েতে। জরিপে ইতিবাচক দিক থেকে সবচেয়ে এগিয়ে দেশটি। এরপর আছে যথাক্রমে পানামা, গুয়াতেমালা, মেক্সিকো, এল সালভাদর, ইন্দোনেশিয়া , হন্ডুরাস, ইকুয়েডর, কোস্টারিকা ও কলম্বিয়া।

এশিয়ার দেশগুলোর মধ্যে একমাত্র ইন্দোনেশিয়া হাসির তালিকায় স্থান করে নিতে পেরেছিল।  এছাড়াও নানান শান্তিতে ঘুমোন তালিকায় স্থান পেয়েছিল মঙ্গোলিয়া। বিশুদ্ধ অভিজ্ঞতাসমৃদ্ধ পরিপূর্ণ জীবন যাপনের তালিকা ছিল সালভাদর, পানাম ও গুয়াতেমালা  ইত্যাদি। তবে সবথেকে সুখী দেশের মধ্যে সুইডেন । যেটা গ্যালাপের  তালিকায় স্থান দখল করেছিল চতুর্থ।  পাশাপাশি নেতিবাচক অভিজ্ঞতার তালিকা একদম শীর্ষে রয়েছে আফ্রিকার দেশ চাঁদ।  ২০০৩ শালী এখানে তেল উৎপাদন হওয়ার জন্য যথেষ্ট চর্চিত হয়েছিল দেশটি। যদিও পরবর্তী দিন হাজার হাজার পরিবারের মৌলিক স্বর ভেঙ্গে পড়ায় গতবছর জীবিকা নির্বাহ করতে যথেষ্ট কষ্ট হয়েছিল বলে জানিয়েছে দেশের নাগরিকরা।

Leave a Reply

Your email address will not be published.