হোটেল এবং মোটেলের কি কি আদৌ কি কোনও পার্থক্য রয়েছে?

নিউজ ডেস্ক   –  অনেক সময় মজার ছলে অনেকে হোটেল-মোটেল কথাটা বলে থাকে। কিন্তু বিষয়টা অনেকে মজার ছলে নিলেও আদতেই  হোটেলের মতোই  রয়েছে মোটেল। তবে এ’দুটির মধ্যে  কথার যেমন পার্থক্য রয়েছে ঠিক সেরকমই সামান্য কিছু পার্থক্য অবশ্যই দেখা যায়। 

দীর্ঘ যাত্রার পর ক্লান্ত হয়ে হোটেলে আশ্রয় নেন যাত্রীরা।  ১৬০০ সালে হোটেল শব্দটি চালু হয়েছে ফ্রেঞ্চ থেকে। এই হোটেলে পর্যটকরা বা ভ্রমণকারীরা থাকার সুযোগ সুবিধার পাশাপাশি খাওয়া-দাওয়া, লাউঞ্জ , জিম, বিনোদন সহ বেশ কিছুর ব্যবস্থা পেয়ে থাকে। 

অন্যদিকে মোটেল শব্দটির উদ্ভব হয়েছে আমেরিকা থেকে ১৯২০ সালে। এখানে হোটেলের মতো অধিক সুযোগ সুবিধা পাওয়া যায় না। তবে পর্যটকরা দীর্ঘ রাস্তা অতিক্রম করে এখানে বিশ্রাম নিতে পারেন।  মোটেলে থাকা-খাওয়া সুবিধা থাকলেও বিনোদন কিংবা অন্যান্য জিনিসের সুবিধা পাওয়া যায় না।  সেই কারণেই হোটেলের তুলনায়  মোটেলের খরচ কিছুটা কম হয়। আবার অনেকে মনে করেন মোটেল শব্দটি এসেছে মোটরযান থেকে।  কারণ এখানে খাওয়ার ব্যবস্থা থাকুক কিংবা না থাকুক গাড়ি রাখার ব্যবস্থা রয়েছে।  একতলা কিংবা দু’তলা বিশিষ্ট এই বিশ্রামাগারে যাত্রীরা নিজেদের রুমের সামনে গাড়ি রাখতে পারেন।

Leave a Reply

Your email address will not be published.