পৃথিবীর কোন ইসলামিক দেশে ১০৮ টির বেশি দেশের লোক বাস করে?

নিউজ ডেস্ক- পৃথিবীর মধ্যে বেশি সবথেকে কার্বন ডাই অক্সাইড তৈরি করে। কাতার পারস্য উপসাগরের তীরে অবস্থিত একটি দেশ। কাতারের রাজধানীর নাম দোহা এবং এটি কাতারের সর্ব বৃহত্তম নগরী। কাতারের সরকারি ভাষা আরবি। দেশটিতে বসবাস করা মোট জনসংখ্যার মাত্র 14 শতাংশ স্থানীয় এবং বাকি 86% লোক অন্য দেশ থেকে আগত । কাতার একটি ইসলামিক দেশ। পৃথিবীর সবথেকে ধনী দেশ গুলির মধ্য কাতার অন্যতম। 

কাতার সম্পর্কে কিছু অজানা তথ্য গুলি হল-

1. একসময় আরব দেশগুলির মধ্যে কাতার সব থেকে গরিব দেশ ছিল। কিন্তু বর্তমানে কাতার পৃথিবীর সবথেকে ধনী দেশগুলির মধ্যে অন্যতম। সিঙ্গাপুরের পরে সব থেকে বেশি কোটিপতি লোক কাতারে বসবাস করে। এখানে প্রায় 13% মানুষ কোটিপতি। এছাড়া দেশটির বেকারত্বের হার অনেক কম। দেশটিতে বেকারত্বের হার 1 শতাংশ থেকেও কম। এখানকার প্রতিটি মানুষ কোনো না কোনো কাজের সাথে নিযুক্ত। কাতার এমন একটি দেশ যেখানে কোনো গরিব নেই। এছাড়াওএখানকার গরিব মানুষদের জীবনযাপন পদ্ধতি ও অনেক উন্নত। 

2. মধ্যপ্রাচ্যের সমস্ত আরব দেশগুলির মধ্যে কাতার সবথেকে ছোট। কিন্তু এখানকার প্রতিটা ব্যক্তির বিলাসবহুল জীবন যাত্রা পুরো বিশ্ববাসীকে মন করেছে। এখানকার সাধারন জনগনকে কোন প্রকার ট্যাক্স দিতে হয় না। এছাড়াও দেশটিতে আসবাব পত্রের দাম অনেক কম। বিদ্যুৎ পরিষেবা ও চিকিৎসা এখানে সম্পূর্ণ বিনামূল্যে দেওয়া হয়। 

3. আপনি জেনে অবাক হবেন কাতার পৃথিবীর মধ্যে একমাত্র দেশ যেখানে 108 টির বেশি দেশের লোক কর্মসূত্রে সেখানে বসবাস করছে। 

4. কাতার দেশের পুরুষের তুলনায় মেয়েদের সংখ্যা অনেক কম। এখানে 80 শতাংশ পুরুষ এবং মহিলা মাত্র কুড়ি শতাংশ। এই কৃত্রিম দ্বীপ টির সৌন্দর্য মানুষকে মুগ্ধ করে তোলে। 

5. কাতারে একটি কৃত্রিম দ্বীপ বানানো রয়েছে যা পরলব কাতার নামে পরিচিত। খনিজ তেল ছাড়াও কাতারের অর্থনীতির আরেকটি বড় অংশগুলো সমুদ্র গর্ভের মুক্তা ও মাছ উৎপাদন। 

6. কাতার একটি মুসলিম দেশ হওয়ার জন্য এখানে দুই ধরনের আইন রয়েছে প্রথমটি হলো সাধারণ জনগণের জন্য আইন এবং দ্বিতীয় হল শরীয়ত আইন। দৃষ্টিতে মদ খাওয়াবা মদ বিক্রি করা একেবারেই নিষিদ্ধ। এই দেশে যদি কেউ ধর্মের বিরুদ্ধে কিছু বলে তাহলে তার সাত বছর পর্যন্ত জেল হয়। 

7. কাতারের একজন মানুষের মাথাপিছু আয় ভারতীয় দের থেকে 21 গুণ বেশি। 

8. বিশ্বে ইসলামপন্থীদের প্রথম মানসম্পন্ন টেলিভিশন আল জাজীরা কাতারের। প্রতিষ্ঠানের করা সর্বশেষ ক্রুসেড সিরিজ বিশ্বে আলোড়ন ফেলেছে। জনপ্রিয় খেলার চ্যানেল বিএন কাতারের তৈরি। ফুটবল ক্লাব PARIS এর মালিক কাতার। কাতার সর্বপ্রথম ছোট দেশ হিসেবে 2022 সালের ফিফা ওয়ার্ল্ড কাপ এর আয়োজন করছেন। 

9. কাতার অন্য সকল দেশ থেকে সবথেকে বেশি কার্বন ডাই অক্সাইড তৈরি করে। যার প্রথম ও প্রধান কারণ হলো দেশটিতে কোন বনভূমি নেই।

Leave a Reply

Your email address will not be published.