ভারতবর্ষের উপর নির্ভরশীল নয়, তবুও কেন সম্পর্ক মজবুত করতে চাইছে আমেরিকা?

নিউজ ডেস্কঃ প্রতিবেশী দেশের সঙ্গে অন্য দেশের সুসম্পর্ক কিংবা বন্ধুত্বের সম্পর্ক থাকাটাই স্বাভাবিক। কিন্তু আমেরিকার সঙ্গে ভারতের সম্পর্ক ভালো থাকলেও  সম্প্রতি বন্ধুত্ব গাঢ়  করতে বর্তমানে মরিয়া হয়ে উঠেছে আমেরিকা।  তবে শুধুই কি প্রতিবেশী দেশ হিসাবে এই বন্ধুত্ব নাকি রয়েছে কোন সার্থক তা নিয়ে শুরু হয় তুমুল বিতর্ক।  যদিও ইতিহাস ঘাটলে মিলছে অন্য রকম তথ্য।

জানা যায় আমেরিকা ভারতের উপর নির্ভরশীল নয়। কারণ অর্থ ও প্রতিপত্তির দিক থেকে ভারতের থেকেও দ্বিগুন উচ্চতায় রয়েছে আমেরিকা। এছাড়া আগামী ৫০ বছরের  আগ্রিম  পরিকল্পনা নিয়ে সম্পূর্ণরূপে প্রস্তুত থাকে আমেরিকা।  কিন্তু তাহলে বন্ধুত্ব দৃঢ় করার কারণ কি! কারণ হচ্ছে একমাত্র চীন।  

বর্তমানে সার্বিক দিক দিয়ে দক্ষিণ এশিয়ার আমেরিকার চিরশত্রু হলো চীন। অন্যদিকে আবার চীনের শত্রু হলো ভারত। কার্যত হিসাব কষে দেখা যায় চীনকে কেন্দ্র করে যুগ্মভাবে শত্রুতার বীজ তৈরি হয়েছে আমেরিকা ও ভারতে। তাই জন্যই চীনকে হারাতে  ভারতের সঙ্গে বন্ধুত্বের 

সম্পর্ক মজবুত করতে চাইছে আমেরিকা, এমনটাই মনে হচ্ছে একাংশ বিশেষজ্ঞ দল।  

উল্লেখ্য,  শত্রুকে পরাস্ত করতে সর্বদাই খর্গহস্ত থেকেছে আমেরিকা। এছাড়াও বহুবার দেখা গিয়েছে যে দেশকে ধ্বংস করতে মরিয়া হয়ে উঠেছে আমেরিকা তার প্রতিবেশী দেশের সঙ্গে সর্বদাই বন্ধুত্বের সম্পর্ক তৈরি করেছে তারা। উদাহরণস্বরূপ বলা যেতেই পারে  একসময় আফগানিস্তানে হামলা করার জন্য বন্ধু রাষ্ট্র পাকিস্তানের সঙ্গে বন্ধুত্ব স্থাপন করেছিল আমেরিকা। তবে শুধুমাত্র কথার বন্ধু নয় প্রয়োজনে পাকিস্তানের ভূমি ব্যবহারে স্বার্থে দেশকে ১৬টি এফ-১৬, দেওয়ার পাশাপাশি ফাইটার গুলো মেনটেনেন্সের জন্য প্রয়োজনীয় টেকনিশিয়ানের  সাপোর্ট দিয়েছিল আমেরিকা।  যার কারণে বিশ্ব ব্যাংক থেকে প্রচুর বৈদেশিক ঋণ নেওয়ার সুযোগ সুবিধা সহ আরো নানান সুবিধা পাকিস্তানকে করে দিয়েছিল দক্ষিণ এশিয়ার এই দেশটি। সেই যুদ্ধের জন্যই পাকিস্তানের জন্ম নিয়েছিল জঙ্গিবাদ যেটা বর্তমানেও অব্যাহত। এছাড়াও তালিবানি সাম্রাজ্যের কারণে যখন পাকিস্তান জর্জরিত তখন আর্থিক ও লজিস্টিক সাপোর্ট’ বন্ধ করে পাক সাম্রাজ্যের উপর থেকে সম্পূর্ণ মুখ ঘুরিয়ে নেয় আমেরিকা । অর্থাৎ আফগানিস্তানের সঙ্গে শত্রুতা সম্পন্ন হওয়ার সঙ্গেই পাকিস্তানের সঙ্গেও বন্ধুত্বের সম্পর্কের ইতি টানে আমেরিকা।

Leave a Reply

Your email address will not be published.