শুষ্ক ত্বক প্রতিরোধ করে। মধুর ৬ টি কাজ

নিউজ ডেস্কঃ মধু এমন একটি উপাদান যা আমাদের শুধু স্বাস্থ্য  নয় আমাদের ত্বকের জন্যও ভীষণ উপকারি।কারন এর মধ্যে থাকে বিভিন্ন ধরনের উপকারি উপাদান যা আমাদের বিভিন্ন ধরনের সমস্যা দূর করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।তাই রূপচর্চা থেকে শরীরচর্চা সব ক্ষেত্রেই ব্যবহার করুন এই মধু।আর এই মধু ব্যবহার করার সাথে জেনে নিন এর বহুগুনসম্পূর্ণ উপকারিতাগুলি। 

১. কাশি কমাতে সাহায্য করে-

মধুতে উপস্থিত বিভিন্ন ধরনের উপকারি উপাদান যা বুকে জমে থাকা কফ এবং কাশি দূর করতে কার্যকরী ভূমিকা পালন করে।তাই বুকে যদি কফ জমে থাকে তাহলে ঘুমানোর ৩০ মিনিট আগে দুই চামচ করে মধু খান।এতে উপকার পাবেন।

২. ক্ষত সারাতে সাহায্য করে- 

মধুতে উপস্থিত অ্যান্টিব্যাকটেরিয়াল এবং অ্যান্টি ইনফ্লেমেটরি উপাদান যা ক্ষত দ্রুত সারিয়ে তুলতে খুবই কার্যকরী। 

৩. শক্তি বৃদ্ধি করতে-

শরীরে শক্তি বাড়াতে চান।তাহলে অবশ্যই মধু খান কারন এই মধু  দেহে তাপ ও শক্তি জোগায়।এই জন্য শক্তি বৃদ্ধি করতে ব্যায়ামের আগে এক চামচ করে মধু খান।

৪. অলসভাব দূর করে

মধু অলসভাব দূর করতেও সাহায্য করে।তাই কখন যদি আপনার সকালে  ঘুম থেকে উঠে  অলস ভাব  লাগে এবং  কাজে মন না থাকে তাহলে মনকে সতেজ করতে  কর্নফ্লেক্সের সাথে মধু মিশিয়ে খান।এতে ভালো উপকার পাবেন।

৫. শুষ্ক ত্বক প্রতিরোধ করে- ত্বকের জন্য তো একটি কার্যকরীউপাদান হল মধু।যা ত্বকের বিভিন্ন ধরনের সমস্যা দূর করতে ত্বকের সৌন্দর্যতা বৃদ্ধি করতে সাহায্য করে।তাই ত্বক শুষ্ক হলে মধু খান।এবং ঠোঁট শুষ্ক হলে একটু মধু লাগিয়ে ৩০ মিনিট পর ধুয়ে ফেলুন।এর ফলে ঠোঁটের শুষ্কভাব দূর হয়ে যেতে সাহায্য করবে।

৬. আবহাওয়ার কারণে অ্যালার্জি সমস্যা দূর করে-

মধুতে উপস্থিত নানান ধরনের উপাদান যা আবহাওয়াজনিত অ্যালার্জির সমস্যা থেকেও মুক্তি দিতে সাহায্য করে।এছাড়াও মধুতে উপস্থিত অ্যান্টিসেপ্টিক উপাদান যা ফ্লু এর মতো সমস্যা দূর করতেও সহায়তা করে। 

তবে বিশেষজ্ঞদের মতে এক বছরের ছোট শিশুদের মধু খাওয়ানো উচিত নয়।

Leave a Reply

Your email address will not be published.