মেয়েরা ছেলেদের থেকে বেশি শিক্ষিত হয়ে থাকে। আর্থিকভাবে দেওলিয়া হয়ে যাওয়া শ্রীলঙ্কার অবাক করা কিছু তথ্য

নিউজ ডেস্কঃ ভারতের প্রতিবেশী দেশ শ্রীলঙ্কা। এটি ভারতের দক্ষিণে অবস্থিত একটি দ্বীপ রাষ্ট্র। এর প্রশাসনিক রাজধানীর নাম শ্রী জয়াবর্ধেনেপুরা কোট্টে। এর প্রধান শহর হল কলম্বো। শ্রীলংকার সরকারি ভাষা হল সিংহলি ও তামিল এছাড়াও দেশ টির স্বীকৃত ভাষা হল ইংরেজি। শ্রীলংকার রাষ্ট্রীয় ধর্ম হল বৌদ্ধ এছাড়াও রয়েছে হিন্দু, মুসলিম ও খ্রিস্টান ধর্মের অনুসারী। 

শ্রীলংকা দেশের কিছু অজানা তথ্য নিচে আলোচনা করা হলো

1. শ্রীলংকা দেশের পতাকা পুরো পৃথিবীর মধ্যে একমাত্র পতাকা যেটি 4 টি ধর্মকে একসাথে উল্লেখ করে। পতাকার অঙ্কিত সিংহ সিংহলি ধর্মকে পতাকার চার কোনার চারটি পাতা বৌদ্ধধর্মকে পএবং বাঁদিকের গেরুয়া রং হিন্দু ধর্মকে এবং নীল রং ইসলাম ধর্মকে প্রতিফলিত করে। 

2. শ্রীলংকা দক্ষিণ এশিয়ার একমাত্র দেশ যেখানে শিক্ষার মাত্রা অনেক বেশি। এ দেশের প্রায় 98 শতাংশ মানুষ শিক্ষিত এবং এখানকার মেয়েরা ছেলেদের থেকেও বেশি শিক্ষিত হয়ে থাকে

3. শ্রীলংকার মোট জনসংখ্যা প্রায় দু’কোটির মত। যা ভারতের মাত্র দুটি জেলার জনসংখ্যার সমান। কিন্তু দেশটিতে অবস্থিত ইউনিভার্সিটির সংখ্যা কুড়ির ও অধিক। 

4. আদম চূড়া বা শ্রী পদ শ্রীলংকার একটি পবিত্র স্থান। পৃথিবীর অন্য সকল পবিত্র স্থান গুলির মধ্যে এটি অন্যতম। শ্রীলঙ্কার দক্ষিণ-পশ্চিম অংশের শ্রীপাড়া প্রদেশে অবস্থিত একটি পর্বত চূড়া যা খ্রিস্টান, হিন্দু, বৌদ্ধ ও মুসলিম এই চার ধর্মের অনুসারীদের কাছে অতি পবিত্র স্থান।এই চূড়ায় একটি পায়ের ছাপ আছে যার দৈর্ঘ্য ৫ ফুট ৭ ইঞ্চি এবং প্রস্থ ২ ফুট ৬ ইঞ্চি। বৌদ্ধ ধর্মাবলম্বীরা বিশ্বাস করেন এই পদচিহ্নটি গৌতম বুদ্ধের, হিন্দুরা বিশ্বাস করেন এই পদচিহ্নটি তাদের দেবতা শিবের এবং মুসলমান ও খ্রিষ্টানরা বিশ্বাস করেন এটি পৃথিবীর প্রথম মানব আদম -এর। 

5. শ্রীলঙ্কায় গেলে সেখানকার বুদ্ধ মন্দির ও বুদ্ধদেবকে সম্মান করা অতি আবশ্যক। এবং কেউ যদি তাদের বুদ্ধদেবের সামনে অসম্মান জনক নৃত্য কুরুচিকর ট্যাটু এবং অশ্লীল ফটো বা ভিডিও করেন তাহলে তাকে শাস্তি দেওয়া হয়। 

6. শ্রীলংকা দেশটিতে সেদিন আকাশে পূর্ণ চাঁদ দেখা যায় সেদিন তাদের সমস্ত অফিসিয়াল কাজ বন্ধ থাকে। অর্থাৎ পূর্ণচন্দ্রের দিন তাদের সমস্ত কাজ থেকে ছুটি থাকে। 

7. শ্রীলংকা একটি শব্দ আছে যা বিভিন্ন অর্থে ব্যবহার করা হয়। শ্রীলঙ্কার aiyo শব্দটি ব্যবহার করে যখন তারা আনন্দ, দুঃখে, রাগ, সুন্দর ও কোন বাজে কিছু বোঝাতে। 

8. শ্রীলংকা দেশের সর্বপ্রথম দারচিনি উৎপাদন শুরু হয়। এবং পুরো বিশ্বের মধ্যে শ্রীলংকা দারচিনি রপ্তানিতে প্রথম। যার জন্য শ্রীলঙ্কাকে দারুচিনির দেশ ও বলা হয়। 

9. শ্রীলংকা এমন একটি দেশ যেখানকার হোটেলগুলোতে শোয়ার কোন ব্যবস্থা থাকে

Leave a Reply

Your email address will not be published.