উড়ন্ত ডাইনোসর ছিল পৃথিবীতে। কত সালে দেখা যেত?

নিউজ ডেস্ক প্রাচীন যুগের একাধিক জীবজন্তু বর্তমানে বিলুপ্ত হয়ে গেল এমন কিছু প্রাণী ছিল জাতির অস্তিত্ব শেষ হয়েছে বহু বছর পরে। যাদের মধ্যে বর্তমানে দেখা গিয়েছে ডাইনোসর প্রজাতিতে সেই যুগে উড়ন্ত ডাইনোসর যুগে বিভিন্ন প্রকার বৃহত্তম সরীসৃপ উড়ন্ত প্রাণীরা আকাশে উড়ে বেড়াত । এদের মধ্যে সবচেয়ে বড় উড়ন্ত প্রাণী ছিল কোয়েটজালোকোলাটাস। তবে এগুলো আসলে কোন ডাইনোসর নয়। এগুলি হল একটি পাখি। যার নাম পের্থোসর। এই প্রজাতির আরেকটি ডাইনোসর ছিল যার নাম টেরোডাকটাইল।

জানা যায় ১৮৬০ দশকে কনফেডারেট আর ইউনিয়নের মধ্যে তখন তুমুল যুদ্ধ চলছে। কিন্তু যুদ্ধকালীন সময়ে যুদ্ধবিরতি চলাকালীন নিজেদের সময় কাটানোর জন্য জঙ্গলে গিয়ে গুলি করে স্বীকার করেছিল পার্থসরের। সেই সময়কার তোলা একটি ফটোতে সেটি প্রমাণিত হয়। কিন্তু সেই বিষয়ে মানতে নারাজ বিশেষজ্ঞরা। তাদের মধ্যেই ফুটোতে কারুকার্য করা হয়েছে। সেই সময় ডাইনোসরের প্রজাতি থাকা প্রায় অসম্ভব। কারণ বিশেষজ্ঞদের ধারণা অনুসারে লক্ষ লক্ষ বছর আগে বিলুপ্ত হয়ে গিয়েছিল পাখি আকৃতির টেরোডাকটাইল। তবে অন্য একজন বিশেষজ্ঞদের মতে ডাইনোসর প্রকৃতির এই পাখি আকৃতির যন্ত্রটিকে  হত্যা করা হয়েছিল যার কারণে আজ নিশ্চিহ্ন হয়ে গিয়েছে ডাইনোসর প্রজাতি। 

অন্যদিকে কানাডায় ডাইনোসর সংক্রান্ত এক বিশেষজ্ঞ ডেরেক লাসেন জানান “ডাইনোসর গ্রুপেরই একটি অংশ হচ্ছে পাখি, ঠিক যেভাবে মানুষকে বলা হয় স্তন্যপায়ী প্রাণী। ডাইনোসর গ্রুপটি আসলে খুব বড়ো একটি গ্রুপ। সাড়ে ছ’কোটি বছরেরও আগে, উল্কাপিণ্ডের আঘাতের পর যে অন্ধকার যুগের সৃষ্টি হয়েছিলো, তা শেষ হতে হতে এই পৃথিবী থেকে বেশিরভাগ ডাইনোসরাও বিলুপ্ত হয়ে গিয়েছিলো। তবে আজকের দিনে যেসব পাখি, সেগুলোর যারা পূর্ব পুরুষ তারা কিন্তু বিলুপ্ত হয়নি। সারা পৃথিবী থেকে যখন বহু প্রজাতির প্রাণী ও উদ্ভিদ বিলুপ্ত হয়ে গেলো সেই সময় বহু প্রতিকূল পরিবেশে বেঁচে যেতে সক্ষম হয়েছিলো। সেগুলোই তারপরে  বিভিন্ন প্রজাতির পাখিতে পরিণত হয়।” 

বর্তমানে এরকম ডাইনোসর বিশিষ্ট পাখি দেখাও তাই দুষ্প্রাচ্চ বললেই চলে। আদি যুগে যখন ডাইনোসরদের ব্যক্তিগত জীবন নিয়ে গবেষকরা গবেষণা করছেন সেই সময়ে পাখিটি তাদের মধ্যে আকৃতিতে  ছিল নিতান্তই নগণ্য। শিশু গুলো বিশাল আকৃতির ডাইনোসরদের সঙ্গে পর্যবেক্ষণ করে দেখা যায় ডাইনোসরের নখের সমান পাখিটি। তবে লোকমতে বহুরূপী যুগ আগে ডাইনোসর বিলুপ্ত হয়ে গেছে কিন্তু সম্পূর্ণরূপে বাস্তব নয়  এই কথাটি। জানা যায় এই ডাইনোসর আকৃতির পাখির মৃত্যু হয় সেই সালটি ছিল ১৮৬০সাল। 

Leave a Reply

Your email address will not be published.