দ্রুত এনার্জি বৃদ্ধি করতে কি কি খাওয়া উচিৎ?

নিউজ ডেস্কঃ বর্তমান দিনে কাজের চাপে শরীরের ক্লান্তি হয়ে যায়। তার ফলে কোন কাজ করারই এনার্জি থাকে না। তাই অফিস থেকে বাড়ি ফিরলে শরীরে যেন একদম ছেড়ে দেয়।এমন কি এই এনার্জি না পাওয়ার জন্য কাজেও খুব একটা মন বসে না। তাই এর জন্য দরকার শরীরে শক্তির যোগান দেওয়া।তাহলেই কেল্লাফতে।আর শরীরে এই শক্তির যোগান দিতে সাহায্য করে কিছু খাবার।যা খেলেই আপনার শরীরে  এনার্জি চলে আসবে। তাই এনার্জি বৃদ্ধি করতে কি কি খাবেন জেনে নিন।    

ডিম এমন একটি উপাদান যার মধ্যে পুষ্টিগুনে ভরপুর।যা শরীরে দ্রুত এনার্জি বৃদ্ধি করতে সাহায্য করে। তাই ডিম খান।

পাকা কলাতে থাকে নানা ধরনের উপাদান যেমন – র্বোহাইড্রেট, পটাশিয়াম আর ভিটামিন ‘বি’ সিক্স ইত্যাদি যা খুব দ্রুত এনার্জি বৃদ্ধি করতে সাহায্য করে।তাই পাকা কলা খাওয়া শরীরে পক্ষে উপকারি।

গরমে ঘামের সঙ্গে শরীরের প্রচুর জল বেরিয়ে যায় তাই এই জলে অভাব পূরণ করতে শরীরের চাহিদা অনুযায়ী জল পান করুন। এছাড়াও আপনারা লেবু  বা কোন ফলের শরবতও খেতে পারেন। এতেও এনার্জি বৃদ্ধি করতে সাহায্য করবে। 

শরীরে এনার্জি বৃদ্ধি করতে সাহায্য করে ভাত বিশেষ করে লাল চালের ভাত।কারন লাল  চালে প্রচুর পরিমাণে পুষ্টিগুন যেমন-ফাইবার, প্রোটিন আর খনিজ ইত্যাদি উপাদান যা শরীরে দ্রুত এনার্জি বৃদ্ধি করতে সাহায্য করে।

আপেলের থেকে অ্যান্টিঅক্সিড্যান্ট,  ফাইবার এবং প্রাকৃতিক সুগার পাওয়া যায় যার ফলে আমাদের শরীরে  এনার্জি দ্রুত চলে আসে।তাই প্রতিদিন একটি মাঝারি আকারের আপেল খেতে পারেন। 

এনার্জি বৃদ্ধি করতে বাদাম খান যেমন- কাজুবাদাম, আখরোট আর আমন্ড ইত্যাদি।কারন এইসমস্ত বাদামে ওমেগা থ্রি, ওমেগা সিক্স ফ্যাটি অ্যাসিড আর অ্যান্টিঅক্সিড্যান্ট ইত্যাদি উপাদান থাকে যা শরীরে শক্তির যোগান দিতে কার্যকরী।তাই নিয়মিত বাদাম খান।

Leave a Reply

Your email address will not be published.