শরীর সুস্থ রাখতে খালি পেটে মধু, ডিমের পাশাপাশি যে জিনিস গুলি খাবেন

নিউজ ডেস্কঃ সারা দিনটা ভালো করতে হলে শুরুটা করতে হবে ভালো একটি সকাল দিয়ে।আর এই সকালকে ভালো বানাতে হলে তার শুরুটা করতে হবে আমাদের ব্রেকফাস্ট দিয়ে।কারন সুস্থ থাকাটা অনেকাংশ নির্ভর করে সকালের খাওয়ার দাওয়ারের উপর।তাই সুস্থ থাকতে হলে সকালে খালি পেটে যেকোনো খাবার খাওয়া একদমই চলবে।তাই সকালে খালি পেটে এমন খাবার খাওয়া উচিত যেগুলি আপনাকে সুস্থ রাখতে সাহায্য করবে।তাই সেই সমস্ত কিছু খাবার জেনে নিন যা আপনাদের শরীরে জন্য উপকারি।   

১) ফল – বলা হয় যে খালি পেটে জল ভরা পেটে।এমন ধারনাটির প্রচলন রয়েছে।কিন্তু এবার এই ধারনাটি বদলান কারন বিশেষজ্ঞের মতে সকালে ফল খাওয়া ভালো।কারন এতে  কোন ক্ষতি হয় না,উল্টে এই ফল খাওয়ার ফলে আমাদের শরীরের হজম ক্ষমতা বৃদ্ধি পায় সাথে আমাদের শরীরে ভিটামিন এবং মিনারেলের মতো প্রয়োজনীয় উপাদানের যোগান দিতে সাহায্য করে।তাই সকালে খালি পেটে একবাটি করে ফল খেতে পারেন।তবে   সাইট্রিক অ্যাসিড জাতীয় ফল  খাবেন না। তাই  খালি পেটে পেঁপে, তরমুজ, খেজুর খেতে পারেন কিন্তু কলা খাবেন না। 

২) ওটস – খালি পেটে ওটস  খান কারন ওটস  আমাদের শরীরের রক্তচাপ নিয়ন্ত্রনে রাখতে, রক্তে খারাপ কোলেস্টেরলের মাত্রা হ্রাস করতে বিশেষভাবে সাহায্য করে।তাই ওটস   যাওয়া আমাদের শরীরের পক্ষে খুবই উপকারি।তাই নিজের শরীরকে সুস্থ রাখতে প্লেন ওটস খান মশলা ওটস নয়।কারন মশলা ওটস আমাদের শরীরে পক্ষে উপকারি নয়।

৩) মধু – আমাদের শরীরকে সুস্থ রাখতে মধুর মতো উপাদানের জুড়ি মেলা ভার।কারন এই মধু আমাদের বিভিন্ন ধরনের সমস্যা দুর করতে সাহায্য করে যেমন- শরীরের অতিরিক্ত ওজন কমতে,  রোগ প্রতিরোধক ক্ষমতা বৃদ্ধি করতে, রক্তে মিশে থাকা টক্সিক উপাদানগুলি শরীর থেকে বের করে দিতে বিশেষভাবে সাহায্য করে।তাই প্রতিদিন সকালে ঘুম থেকে ওঠার পর এক কাপ গরম জলে ৩ চামচ মধু মিশিয়ে সঙ্গে একটু লেবুর রস মিশিয়ে খান। এছাড়া শুধু জলে ৩ চামচ মধু মিশিয়ে খেতে পারেন।এতে শরীরকে সুস্থ রাখতে সাহায্য করবে।

৪) ডিম –ডিমে থাকা  বিভিন্ন ধরনের উপাদান যেমন- ভিটামিন, মিনারেল, প্রোটিন ইত্যাদি উপাদান দেহের গঠনে সাহায্য করে এবং এই প্রোটিন অনেকক্ষণ পেট ভরিয়ে রাখতে সাহায্য করে যার ফলে ঘন ঘন  ক্ষিদে পাওয়ার প্রবণতা হ্রাস পায়।যার ফলে  ওজন নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে।তাই ডিম খাওয়া শরীরের পক্ষে উপকারি। 

Leave a Reply

Your email address will not be published.