রক্তচাপ নিয়ন্ত্রনে রাখতে সাহায্য করে। আলুর অসাধারন ৮ টি কাজ

আলু খাওয়ার স্বাস্থ্যের পক্ষে খুব ভালো। আলুর দামও কম সহজলভ্য এবং সুস্বাদু বলে প্রচুর মানুষ আলু খান। এই কারনে পৃথিবীর সব দেশের মানুষই আলু খেতে ভালোবাসেন।

প্রতি ১০০ গ্রাম আলুতে ৯৬ কিলোক্যালোরি আছে। যাতে খুব অল্প পরিমাণ ভিটামিন এ, বি সি আছে। এছাড়াও আলুর খোসাতে ভিটামিন এ, পটাশিয়াম, আয়রন, অ্যান্টি-অক্সাইড এবং প্রচুর পরিমানে কার্বোহাইড্রেট থাকে।

আলুতে প্রচুর পরিমানে ভিটামিন সি থাকায় ইহা শরীরের রোগ প্রতিরোধক ক্ষমতা বাড়াতে সাহায্য করে। এছাড়াও আলুর খোসায় ভিটামিন সি ছাড়াও পটাশিয়াম ম্যাগনেসিয়াম, ভিটামিন বি, ফলেট আয়রন থাকায় ইহা স্বাস্থ্যের পক্ষে খুব উপকারী

আলু খেলে রক্তচাপ নিয়ন্ত্রনে থাকে, তবে মাথায় রাখতে হবে যে বেশি আলু খেলে রক্তে চিনির পরিমাণ বেড়ে যায়।

আলুতে প্রচুর পরিমানে ভিটামিন বি সিক্স থাকায় ফলে তা মন ভালো রাখতে সাহায্য করে। এছাড়াও আলুতে সেরেটনিন এবং ডোপামিন থাকায় নিওট্রান্সমিটার গঠনে সাহায্য করে। নিওট্রান্সমিটার মস্তিস্কে অনুভুতি আদানপ্রদান করে এবং মানুষিক চাপ কমিয়ে মন ভালো রাখতে সাহায্য করে।

আলুতে গ্লুকোজ, অক্সিজেন, ভিটামিন বি কমপ্লেক্স, অ্যামিনো অ্যাসিড, ভিটামিন বি কমপ্লেক্স এবং ফ্যাটি অ্যাসিড থাকায় মস্তিষ্ক সচল এবং কর্মক্ষম রাখার জন্য প্রয়োজনীয় উপাদানগুলি সরবরাহ করতে সাহায্য করে।

আলুতে ভিটামিন বি কমপ্লেক্স, ভিটামিন সি, পটাশিয়াম, ম্যাগনেসিয়াম, জিঙ্ক ফসফরাস ইত্যাদি রয়েছে, যা ত্বকের জন্য খুবই ভালো

আলু বেটে ত্বকে লাগালে বিভিন্ন দাগ, ্যাশ, অন্যান্য ত্বকের সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়।

Leave a Reply

Your email address will not be published.