দীর্ঘদিন চুল ঘন ও কালো রাখতে ত্রিফলা ও মৌরি ভেজানো জল সকালে খালি পেটে খেতে হবে

কিভাবে নিজেকে করে তুলবেন বয়সের তুলনায় আরও তরুন এবং রোধ করবেন শরীরে বার্ধক্যের আগমন।তার জন্য প্রয়োজনীয় কিছু নিয়ম মেনে চলুন।যার ফলে আপনি আরও বেশি সুন্দন ও আকর্ষণীয় হয়ে উঠবেন।

বার্ধক্য রোধ করতেও যৌবন অটুট রাখতে সমপরিমান অশ্বগন্ধা, শিমুল, আলকুশী বীজ, শতমূলী, ভুজকুমড়ো, কোকিলাক্ষ বীজ গরম জলে বা দুধের সাথে দু চামচ করে সকাল সন্ধ্যাবেলায় খেলে বিশেষ উপকার পাবেন।তবে হাই প্রেসারের রুগি হলে খাবেন না।

দীর্ঘদিন চুল ঘন ও কালো রাখতে ত্রিফলা ও মৌরি ভেজানো জল সকালে খালি পেটে খেতে হবে।

প্রতিদিন চিনি ছাড়া ২০০ গ্রাম দই খেলে বার্ধক্য রোধ হবে।

ত্বক দীর্ঘদিন সুন্দর ও উজ্জ্বল রাখতে প্রতিদিন সকালে দুটো করে কালমেঘের বড়ি খেলে ত্বকের যৌবন উজ্জ্বল্য থাকবে দীর্ঘদিন।

বারো মাসে যে বিভিন্ন ধরনের ফল পাওয়া যায় তা থেকে প্রতিদিন ১০০-২০০ গ্রাম ফল খেতে চেষ্টা করুন এতে বয়স ধরে রখতে পারবে।

বার্ধক্য রোধের প্রধান উপায় খাদ্য নিয়ন্ত্রণ।মানুষের উচিত প্রথম থেকেই সুষম খাদ্য খাওয়ার অভ্যাস করা।শাক-সবজি, প্রোটিন, কার্বোহাইড্রেট, শর্করা ইত্যাদি এবং সঠিক সময়ে খাবার খাওয়ার অভ্যাস বিশেষ প্রয়োজন।

শরীরে বার্ধক্য রোধ করতে হজমশক্তির বৃদ্ধি একান্ত প্রয়োজন।কারন বয়স বাড়ার সঙ্গে সঙ্গে হজমশক্তি কমে যায়।প্রতিদিন রাতের খাওয়ার পর দু চামচ করে শুট, পিপুল, জোয়ান, মরিচ, সৈন্ধব লবন ও চিতামূল জলে গুলে সেই জল পান করা উচিত।

শিশির ভেজা সবুজ ঘাসের উপর দিয়ে হাঁটা বিশেষ প্রয়োজন।এতে শরীর তথা চোখের বিশেষ উপকার হয়। সর্বোপরি প্রতিদিন খালিহাতে ব্যায়াম, সাঁতার, দৌড়া দৌড়ি ও নিয়মিত সঠিক ঘুমালে বার্ধক্য রোধ করা সম্ভব।

Leave a Reply

Your email address will not be published.