ত্বকের মৃত কোষ দূর করতে পারে। আলুর অসাধারন ৮ টি উপকারিতা

নিউজ ডেস্কঃ বাঙালির সবচেয়ে প্রিয় সবজি গুলোর মধ্যে আলু অন্যতম।অন্য কোন সবজি থাকুক বা না থাকুক প্রত্যেক দিনের খাবারে অল্প হলেও আলু থাকেই আমাদের পাতে। অল্প পরিমাণে আলু প্রতিদিন খেলে তার পুষ্টিগুণ যেমন শরীরের প্রচুর উপকার করে ঠিক তেমনি বেশি পরিমাণে আলু খেলে তা থেকে শরীরে দেখা যায় ডায়াবেটিসসহ নানা সমস্যা। তবে,চোখের তলার কালিথেকে শুরু করে  ত্বকের বিভিন্ন সমস্যার জন্য আলুর উপকারিতা অপরিসীম। আসুন জেনে নিই ত্বকের বিভিন্ন সমস্যায় আলুর উপকারিতা গুলি কি কি।

1)বয়স বাড়ার সাথে সাথে ত্বকেও যেন সেই বয়সের ছাপ পড়তে শুরু করে। আর এর প্রধান কারণ ত্বকে মিনারেল ও ভিটামিন এর অভাব ।আর এই অভাব দূর করতে পারে আলুর রস ।নিয়মিত আলু বেটে সেই রস মুখে লাগালে মুখ থেকে বয়সের ছাপ রিংকেলস দূর হতে থাকে ।

2)আজকালকার দিনের ব্যস্ত জীবনে কাজের চাপে ঘুম প্রায় হয় না বললেই চলে। আর তা থেকেই চোখের তলায় কালি ও ফোলা ভাব দেখা দেয় । কিন্তু এই চোখের কালি খুব সহজেই কিন্তু দূর করা যেতে পারে ।এবার থেকে প্রতিদিন রান্না করার সময় দু টুকরো আলু কেটে নিয়ে চোখের ওপর বেশ কিছুক্ষণ লাগিয়ে রেখে দিন । তারপর ভালো করে জল দিয়ে ঘষে ধুয়ে ফেলুন। নিয়মিত ব্যবহার করলে দেখবেন ম্যাজিক। চোখের তলার কালি ম্যাজিকের মতই মিলিয়ে যাবে।

3)বাইরে কাজে বেরোলেই ট্যান, সানবার্ন এর  সমস্যা দেখা যায় আমাদের প্রত্যেকেরই। আর এই জেদি সানবার্ন যেন যেতেই চায়না শত চেষ্টাতেও।তবে আলুর সাহায্যে খুব সহজেই এই ট্যান দূর করা সম্ভব । একটি আলু ভালো করে থেঁতো করে রস বার করে মুখের যে যে জায়গায় টান পড়েছে সেখানে লাগিয়ে রাখুন।প্রতিদিন বেশ কয়েকবার ব্যবহার করলেই দেখবেন ট্যান দূর হয়ে যাবে ।

4)বর্তমানে দূষণের বাড়বাড়ন্ত এর ফলে আমাদের অনেকেরই ত্বকে কালো ছোপ দাগের সমস্যা দেখা যায় ।কি করে এই কালো ছোপ দূর করবেন তা ভাবছেন ?একটুখানি বেসন আর মধুর সাথে আলুর রস মিশিয়ে একটি প্যাক তৈরি করে ফেলুন বাড়িতেই ।তারপর সারা মুখে সেটাকে লাগিয়ে কিছুক্ষণ শুকোতে দিন ।ফেসপ্যাকটি শুকিয়ে গেলে ভালো করে ঠান্ডা জল দিয়ে তুলে ফেলুন সেটি দেখবেন দ্রুত ফল পেতে শুরু করেছেন  ।

5) ত্বকের মৃত কোষ গুলি আমাদের ত্বককে করে তোলে শুষ্ক ।ত্বকের স্বাভাবিক জেল্লা ফিরিয়ে আনার জন্য একটুকরো আলুর রসে অল্প দই মিশিয়ে মুখে ভালো করে লাগিয়ে নিন ।প্রতিদিন এইভাবে মুখ পরিষ্কার করতে থাকলে অল্প দিনেই মুখে আবার জেল্লা ফিরে আসবে ।

6)অত্যাধিক মেকআপ ও দূষণের ফলে আমাদের ত্বক খসখসে হয়ে ওঠে ।ত্বকের স্বাভাবিক কোমলতা যেন হারিয়ে যায় ।নিয়মিত আলুর রস ত্বকে লাগালে তা ত্বককে করে তোলে কোমল ও মুখের খসখসে ভাব মিটিয়ে ত্বক হয়ে ওঠে মোলায়েম ।

7)বয়স বাড়ার সাথে সাথে আমাদের মুখের ত্বক যেন ক্রমেই ঝুলে পড়ে ।আর এর ফলে দেখতেও লাগে বেশি বয়স্ক ।তা নিয়ে যদি চিন্তায় থাকেন তাহলে আপনার জন্য সুখবর ।আলুর মধ্যে রয়েছে ভিটামিন মিনারেল ও পটাশিয়াম যা ত্বকে কোলাজেন এর পরিমাণ বাড়ায় আর এই কোলাজেন ত্বকের কোষগুলিকে শক্ত করে বেঁধে রাখে ফলে ত্বক ঝুলে যায় না বরং টানটান তারুণ্যে ভরপুর থাকে   ।

8)শুধু ত্বক ই নয় এমনকি চুলের নানা সমস্যাতেও আলুর রস বেশ ভালো কাজ করে ।আলুতে রয়েছে ভিটামিন-বি ভিটামিন-সি আয়রন ইত্যাদি চুল পড়ার সমস্যা রোধ করে এবং নতুন চুল গজাতে সাহায্য করে এছাড়া আলুর রস বেশ ভালো কাজ করেন

Leave a Reply

Your email address will not be published.