টম্যাটো, শসার পাশাপাশি কোন খাওয়ার গুলি খালি পেটে খাওয়া উচিৎ নয়?

নিউজ ডেস্কঃ সকালে খালি পেটে কি আপনারা যেকোনো জিনিস খেয়ে নিচ্ছেন? তাহলে খুব বিপদ ডেকে আনছেন আপনারা নিজেদের।কারন সকালে খালি পেটে কিছু খাবার আছে যা  খাওয়া একদমই উচিত নয়।কারন এতে শরীরে নানা ধরনের সমস্যার সৃষ্টি করতে পারে।তাই শরীরকে সুস্থ রাখতে এই সমস্ত খাবারগুলি এড়িয়ে চলার চেষ্টা করুন।আর তার আগে জেনে নিন এই খাবারগুলি কি কি।    

১) টম্যাটো – ভরা পেটে  টম্যাটো খাওয়া যতটা ভালো ঠিক ততটায় খারাপ খালি পেটে  খাওয়া।কারন খালি পেটে টম্যাটো খেলে এর থেকে গ্যাস্ট্রিক আলসার হওয়ার সম্ভাবনা থাকে এবং  অ্যাসিডিটির মতো সমস্যাকে বৃদ্ধি করে।যা আমাদের শরীরে অসুস্থ করে তোলে।তাই ভরা পেটে টম্যাটো খেলেও খালি পেটে কখনও টম্যাটো খাবেন না।   

২) চা বা কফি – বেশির ভাগ মানুষের সকালটা শুরু হয় হাতে চা বা কফির কাপ নিয়ে।কিন্তু এই অভ্যাসটা ডেকে আনে আপনাদের বিপদ।কারন খালি পেটে চা বা কফি খেলে তা হজমে সহায়ক অ্যাসিডের ক্ষরণ কমে যেতে শুরু করে যার ফলে খাবার  হজমের সমস্যার সৃষ্টি হয় আর এর থেকেই শুরু হয়  গ্যাস অম্বলের মতো সমস্যার।এই জন্য  খালি পেটে চা বা কফির না খেয়ে  কিছু হালকা খাবার খাওয়ার পর খান।

৩) শসা বা শাক সবজি – আমরা সবাই জানি যে শসা , সবুজ শাক সবজি খাওয়া আমাদের স্বাস্থ্যের পক্ষে খুবই উপকারি।কিন্তু সেটা যদি খালি পেটে খান তাহলে তা খুবই ক্ষতিকারক কারন এতে থেকে  অ্যামাইনো অ্যাসিড  গ্যাস অম্বলের মতো সমস্যা সৃষ্টি করে।এছাড়াও তলপেটে ব্যথা হওয়ার মতো সমস্যাও দেখা দিতে পারে।এই জন্য খালি পেটে এই খাবারগুলি এড়িয়ে চলুন।

৪) ঝাল – ঝাল জাতীয় খাবার খেতে অনেকেই পছন্দ করে।তাই তারা ঝাল জাতীয় খাবার দিনের মধ্যে যেকোনো সময়ে খেলেও খালি পেটে কখন খাওয়া তো দূরে থাক খাওয়ার চিন্তাভাবনা পর্যন্ত মাথায় আনবেন না।কারন সকাল-সকাল ঝাল মশলা দেওয়া খাবার খেলে তা পাকস্থলীতে ভীষণ ক্ষতি করে এবং শরীরে অ্যাসিডের মাত্রা এতটাই বৃদ্ধি করে দেয় যার ফলে নানা ধরনের পেটের রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা বৃদ্ধি পায়।

Leave a Reply

Your email address will not be published.