অতিরিক্ত মুখ ধুচ্ছেন? যে ধরনের ক্ষতি হতে পারে

নিউজ ডেস্কঃ ব্রন এমন একটি সমস্যা যা বহু মানুষ এই সমস্যার সম্মুখীন হয়।আর এই সমস্যার জন্য মুখের সৌন্দর্যটা হ্রাস পায়।তাই মুখের সৌন্দর্যটা বৃদ্ধি করার জন্য ব্রনের সমস্যা দূর করাটা জরুরী। এই সমস্যা মুক্তি পাওয়া পথ অনেক আছে।কিন্তু তার জন্য কিছু নিয়ম মেনে চলতে হবে।এই নিয়মগুলি মেনে চললেই আপনারা অনায়শে এই সমস্যা থেকে মুক্তি পেতে পারেন।তাহলে এবার জেনে নেওয়া যাক এই নিয়মগুলি সম্পর্কে।  

ব্রনের সমস্যার থেকে মুক্তি পেতে মুখ পরিষ্কার রাখাটা খুব জরুরী।আর দিনে অন্তত দুবার  মুখ ধুয়ে পরিষ্কার রাখবেন।আর মুখে ব্রণ হলে তাহলে  অতিরিক্ত মুখ ধোবেন না।এতে ত্বক শুষ্ক হয়ে যাবে যার ফলে  তেল বেশি তৈরি হবে।এর থেকে ব্রণ সমস্যা হওয়ার সম্ভাবনা বৃদ্ধি পাবে।তাই দিনে একবার করে মুখ পরিষ্কার করবেন।

মুখে ব্রণ উঠলে সেখানে অ্যান্টিবায়োটিক ক্রিম ব্যবহার করতে পারেন।এছাড়াও বাড়িতে যে পেস্ট ব্যবহার করেন সেটাও লাগাতে পারেন ব্রনের স্থানে।কিন্তু বিভিন্ন ধরনের ক্রিম ব্রণের স্থানে ব্যবহার করবেন না কারন তা ত্বকের ক্ষতির কারন হয়ে দাঁড়াতে পারে।এছাড়াও ব্রন হলে মেকআপ করা থেকে দূর থাকুন।কারন বেশি মেকআপ ব্যবহার করলে তার থেকে ব্রন আরও স্থায়ী হয়ে যেতে পারে।

সব থেকে গুরুত্বপূর্ণ কথাগুলির মধ্যে একটি হল যে ব্রণ হলে কখনই তাতে নখ দেবেন না।কারন নখ দিলে তার থেকে দাগ হয়ে যেতে পারে।তাই ব্রণের জায়গায় নখ দেওয়া একদমই উচিত নয়।

ব্রন হওয়ার কারনগুলির মধ্যে একটি হল খুশকির সমস্যা।তাই নিয়মিত চুল পরিষ্কার রাখার পাশাপাশি চুলে খুশকি হলে তা দূর করার চেষ্টা করুন।

Leave a Reply

Your email address will not be published.