ব্রণ দূর করতে সাহায্য করে। আপেলের ৫ টি কাজ

স্বাস্থ্যের জন্য সবচেয়ে উপকারী ফলগুলোর মধ্যে আপেল অন্যতম ।প্রত্যেকদিন যদি একটি করে আপেল ডায়েটে যোগ করেন তাহলে বহু শারীরিক সমস্যা থেকে মুক্তি পাবেন । এটি শরীরকে করে তোলে ভেতর থেকে সুস্থ ফলে বিভিন্ন রোগ প্রতিরোধ করার ক্ষমতা গড়ে ওঠে শরীরে ।ছোট্ট এই ফলটি খিদে মেটাতে ও বেশ ভালো কাজ দেয় ।তবে স্বাস্থ্যের ক্ষেত্রে আপেলের এ সমস্ত উপকারিতার কথা তো প্রায় সকলেরই জানা।কিন্তু শুধু দেহ নয় ত্বকের যত্নে ও এটি খুবই উপকারী । আপেল দিয়ে তৈরি বিভিন্ন ফেসপ্যাক ত্বকের বিভিন্ন সমস্যার সমাধানে চটজলদি উপকার দেয় ।আসুন আজ জেনে নেই আপেল দিয়ে কিভাবে ত্বকের যত্ন নেওয়া যায় 

ত্বক থেকে অতিরিক্ত তেল দূর করতে

এই সমস্যা মূলত দেখা যায় তৈলাক্ত ত্বকের অধিকারীদের ।অনেক সময় বারবার মুখ ধুলেও কিছুক্ষণ পরে দেখা যায় গোটা মুখ কেমন তেলতেলে হয়ে গেছে ।আর তা থেকে যেমন তৈরি হয় ব্রন তেমনি ধুলোময়লা জমে ত্বক হয়ে ওঠে কালো ।ত্বকের অতিরিক্ত তেল দূর করতে চাইলে ব্যবহার করতে পারেন আপেল ।

প্রথমে একটি বাটিতে কিছুটা আপেল পেস্ট করে নিয়ে তার সাথে এক টেবিল চামচ লেবুর রস ও অল্প দই ভাল করে মিশিয়ে নিন ।এরপর গোটা মুখে ভালো করে এই পেজটি লাগিয়ে আধঘণ্টা অপেক্ষা করে ভালো করে ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন ।দেখবেন ত্বকের অতিরিক্ত তেল নিমেষে গায়েব হয়ে গেছে আর ত্বক হয়ে উঠছে সতেজ ।

ত্বকের রুক্ষতা দূর করতে

আপেল যে কেবলমাত্র তৈলাক্ত ত্বকের জন্য উপকারী তাই নয় শুষ্ক ত্বকের রুক্ষতা দূর করতেও আপেল অত্যন্ত ভালো কাজ দেয় ।ত্বকের যেকোনো ফাটা ভাব বা শুষ্কতা দূর করার জন্য একটি বাটিতে 1 টেবিল চামচ আপেলের রসের সাথে অল্প পরিমাণে মধু ও গ্লিসারিন মিশিয়ে ফেলুন ভালো করে ।তারপর কুড়ি মিনিট তা ভালো করে মুখে লাগিয়ে রেখে জল দিয়ে ধুয়ে ফেলুন ।দেখবেন নিয়মিত ব্যবহারে ত্বকের শুষ্কতা দূর হয়ে গেছে বদলে তবে এসেছে এক আলাদা জেল্লা ।

ব্রণ দূর করতে-

মূলত অয়েলি স্কিনের সমস্যা হলেও সব ধরনের ত্বকেই ব্রণ দেখা যায় ।অনেকের এই সমস্যা এত বেশি হয় যে সমগ্র মুখেই দেখা যায় অসংখ্য ছোট ছোট ব্রণ।এই ব্রণের সমস্যা থেকে মুক্তি পেতে ব্যবহার করুন আপেল ।

একটি বাটিতে অর্ধেক আপেল কুচি করে কেটে তার সাথে 2 টেবিল চামচ মধু ও 5 ফোটা টি-ট্রি  অয়েল ভালো করে মিশিয়ে নিন।এবার এই মিশ্রণটি ভাল করে মুখে লাগিয়ে 30 মিনিট অপেক্ষা করুন ।প্রত্যেকদিন একবার করে এটি ত্বকে ব্যবহার করলে কয়েকদিন পরেই ব্রণ দূর হয়ে যাবে ত্বক থেকে ।

ত্বকের মরা চামড়া দূর করতে

ত্বকে বিশেষত নাকের চারপাশে ও কপালে প্রায়ই অসংখ্য ব্ল্যাকহেডস ও মরা চামড়া লক্ষ্য করা যায় ।এটি ত্বককে করে তোলে শুষ্ক ও রুক্ষ ।এই মরা চামড়া দূর করতে আপেল দিয়ে তৈরি করা ফেসপ্যাক খুব ভালো কাজ দেয় ।

এর জন্য একটি পাত্রে এক টেবিল চামচ ওটমিল গুঁড়ো 1 চা-চামচ আপেলের রস ও 1 চা চামচ মধু ভালো করে মিশিয়ে নিন ।সেই সঙ্গে যোগ করুন পরিমাণ মত গোলাপজল ।এরপর আগে থেকে পরিষ্কার করা মুখে ভালো করে এই মিশ্রণটি লাগিয়ে ফেলুন ।মিশ্রণটি শুকিয়ে এলে অল্প জল দিয়ে ভালো করে স্ক্রাব করে ত্বক ফেলুন ।দেখবেন মরা চামড়া দূর হয়ে গেছে  ।

ত্বকের উজ্জ্বলতা বাড়াতে

বিভিন্ন কারণে অনেক সময় আমাদের ত্বকের স্বাভাবিক উজ্জ্বলতা হারিয়ে যায় ।ত্বক হয়ে ওঠে নিষ্প্রাণ ।এক্ষেত্রে নিয়মিত যত্ন ছাড়া ত্বকের হারানো উজ্জ্বলতা ফিরে পাওয়া প্রায় অসম্ভব হয়ে যায় ।অথচ হাতে বেশি সময় নেই ?এক্ষেত্রে ব্যবহার করতে পারেন আপেল ।

একটি বাটিতে খুব সুক্ষ সুক্ষ করে কাটা আপেল ,অল্প গাজরের রস ,কমলালেবুর রস ,ও দুটি ভিটামিন ই ক্যাপসুল ও কয়েক ফোটা গোলাপজল একসাথে ভালো করে মিশিয়ে নিন ।ত্বকে কুড়ি মিনিট এটি লাগিয়ে রেখে ভালো করে উষ্ণ জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন ।নিয়মিত এটি ব্যবহার করলে দেখবেন বাকি আর কোনো কিছুর ব্যবহার ছাড়াই ত্বক হয়ে উঠেছে উজ্জ্বল ও স্বাস্থ্যকর ।

Leave a Reply

Your email address will not be published.