লোকেদের খাবার খাওয়ার প্রস্তাব দেওয়া কে অসম্মানজনক মনে করে পৃথিবীর কোন দেশ?

নিউজ ডেস্কঃ জাম্বিয়া আফ্রিকা মহাদেশের পূর্বাঞ্চলে অবস্থিত একটি রাষ্ট্র। দেশটির রাজধানী ও সবথেকে বড় শহর হল লুসাকা। জাম্বিয়ার মোট আয়তন ৭৫২,৬১৪ বর্গকিমি। দেশটির উত্তরে কঙ্গো ও তানজানিয়া, পূর্বে মালাউয়ি, দক্ষিণ-পূর্বে মোজাম্বিক, দক্ষিণে জিম্বাবুয়ে, বোতসওয়ানা ও নামিবিয়ার কাপ্রিভি, পশ্চিমে অ্যাঙ্গোলা।

জাম্বিয়া দেশ সম্পর্কে কিছু অদ্ভুত ও অজানা তথ্য

1.পৃথিবীর সবথেকে লাজুক মানুষ জাম্বিয়ার মানুষদের বলা হয়। এখানকার মানুষেরা এতটাই লাজুক স্বভাবের হয় যে এখানে ছেলে-মেয়ে ঘুমানো যাওয়া ছাড়া অন্য কোন কাজ একসঙ্গে করে না। এমনকি এখানে কারো বাড়ি গেলে তারা বসতে পর্যন্ত দেয় না। দেশটিতে এমন কিছু অদ্ভুত জিনিস রয়েছে যা আপনাকে অবাক করে দেবে এখানে কোন সুইমিংপুলে অনেকগুলো পুরুষ একসাথে স্নান করলে এব সেখানে যদি কোন মহিলা এসে স্নান করতে শুরু করে তাহলে সেই সব পুরুষ সেখান থেকে উঠে চলে যায়। এমনকি তারা তাদের স্ত্রীর সাথেও একসঙ্গে স্নান করে না

2. জাম্বিয়ার লোকেদের খাবার খাওয়ার প্রস্তাব দেওয়া কে অসম্মানজনক মনে করে। তারা মনে করে একজন ব্যক্তিকে খাবার খাওয়ার প্রস্তাব দেওয়া মানে তাকে অসম্মান করা এতে সেই ব্যক্তি যদিও ক্ষুধার্ত থাকে তবুও সে বলতে পারে না সে ক্ষুধার্ত। তাই এখানে কাউকে খাবার প্রস্তাব না দিয়ে তাকে জোর করে খেতে দেওয়া হয়। 

3. জাম্বিয়ার লোকেরা ভিশন অতিথি পরায়ন হয়ে থাকে। তাদের বাড়িতে যদি কেউ বেড়াতে আসে তাহলে তারা সেই ব্যক্তিকে গেটে দাঁড়িয়ে থেকে সমার্থ না জানাবেন এবং তার জন্য নতুন পুরস্কার ও চকচকে চেয়ারের ব্যবস্থা করবেন। 

4. এছাড়াও এই দেশটিতে কোথাও ঘুরতে গেলে সেখানকার খাবারের রেসিপি বা খাবারে কি কি আছে এইসব জিনিস শোনা কে অসম্মান হিসেবে মনে করে। এমনকি খাবারের শেষে কেউ খাবার এর প্রশংসা ও ধন্যবাদ জানাতে পারবেন না। 

5. জাম্বিয়ার প্রায় সব মেয়েরাই উগ ব্যবহার করে। তারা তাদের নিজস্ব চুলকে একদম পছন্দ করেনা। যাদের উগ কেনার সামর্থ্য থাকে না তারা মাথায় সাধারণত খোঁপা বেঁধে বা তার পড়ে থাকে। তবে এখানকার প্রতিটি জায়গায় উগ অনেক সহজলভ্য হওয়ায় দেশের প্রায় প্রত্যেকটা মেয়েই সব সময় উপকেশ ব্যবহার করে। 

6. জাম্বিয়া দেশের প্রধান খাবার হলো নোসিমা। যা ভুট্টা ও ময়দার মিশ্রন। কিন্তু এই খাবার আপনি একা খেতে পারবেন না এটি খেতে হলে আপনাকে সবার সাথে বসে খেতে হবে। এমনকি খাবার শেষে আপনি একা উঠে যেতে পারবেন না সবাই যখন খাবার শেষ করবে তখন আপনাকে করতে হবে। এছাড়াও এখানকার মানুষেরা দুই হাতে খাবার খাওয়া খুবই অপছন্দ করে। তাদের কাছে দুই হাতে খাওয়া মানে খাবারের আয়োজককে কে অপমান করা। 

7. জাম্বিয়া দেশের আরেকটি অদ্ভুত নিয়ম হলো এখানে কোন খাবার একসাথে শেষ করা যাবেনা। আপনার পেটের যতই খিদে থাকুক না কেন আপনাকে খাওয়ার পরে প্লেট অবশিষ্ট কিছু রেখে যেতেই হবে। 

8. পৃথিবীর সবথেকে বড় মানবসৃষ্ট লেক জাম্বিয়াতে অবস্থিত। এই লেক টির নাম জাম্বিয়া লেক কারিবা। লেকের আয়তন এতটাই বড় যে  দেখে মনে হয় না এটি একটি মানুষ সৃষ্টির লেক।

Leave a Reply

Your email address will not be published.