পৃথিবীর কোন দেশে বাংলাদেশির সবথেকে বেশি?

নিউজ ডেস্ক- পৃথিবীতে কোন দেশে সবথেকে বেশি হাঙ্গর রয়েছে জানেন? বা কোন দেশে মহিলাদের দেওয়া সিদ্ধান্তকে বেশি প্রাধান্য দেওয়া হয়? 200 টি দ্বীপ নিয়ে গঠিত মাইক্রোনেশিয়ার অন্তর্গত পালাউ একটি দ্বীপ রাষ্ট্র। দেশটির মোট আয়তন 459 বর্গ কিলোমিটার। দেশটির মোট জনসংখ্যা 18,094। দীপ টি ফিলিপাইনের প্রায় 450  কিলোমিটার পূর্বে অবস্থিত। এবং বিষুব রেখার কাছে অবস্থিত।

পালাউ দেশ সম্পর্কে কিছু অজানা তথ্য হল

1. এই দ্বীপের উপকূলে প্রায় 130 প্রজাতির হাঙ্গর পাওয়া যায়। এছাড়াও  রয়েছে লাখ লাখ জেলিফিশ।

2.দেশটির সরকারি ভাষা হল ইংরেজি ও পালাউয়ান।

3. দেশের 80% মানুষ খ্রিস্টান ধর্মালম্বী।

4. এই দেশটি 2009 সালে বিশ্বে সর্বপ্রথম সাগর অভয়ারণ্য তৈরি করে। প্রাকৃতিক সম্পদ সংরক্ষণের দেশটি অগ্রগণ্য ভূমিকা পালন করছে।

5. এই দেশের মহিলাদের সম্মান অনেক বেশি । এই দেশের যেকোনো বিষয়ে সর্বপ্রথম মহিলাদের সিদ্ধান্ত গ্রহণ করার অধিকার রয়েছে। বিবাহ থেকে শুরু করে প্রাত্যহিক জীবনে তারা নিজেদের মতামত রাখতে পারে।

6. এই দেশে নিজস্ব কোন সেনাবাহিনী নেই। মার্কিন যুক্তরাষ্ট্র এই দেশটিকে বহিরাগত শক্তির হাত থেকে রক্ষার দায়িত্বে রয়েছে। তবে এখানে একটি ছোট্ট মিলিটারি দল রয়েছে যা দেশের উপকূলে পাহারা দেয়।

7. দেশটিতে বাংলাদেশি প্রবাসীর সংখ্যা সবথেকে বেশি। তারা মূলত এখানে কাজের সূত্রে বসবাস করেন। যাদের একটি বড় অংশ সুপারি রক্ষণাবেক্ষণের কাজের সাথে জড়িত।

8. দেশটিতে 16 বছর বয়স পর্যন্ত শিক্ষা বাধ্যতামূলক। স্বাক্ষরতার দিক থেকে দেশটি অনেক উন্নত। এখানে প্রায় 97 শতাংশ মানুষ শিক্ষিত।

9. এই দেশের জাতীয় খেলা হল বেসবল। জাপানের কাছ থেকে এই দেশেই বেসবল খেলার সূত্রপাত ঘটে।

10. দেশটির অর্থনীতির প্রধান অঙ্গ হল পর্যটন। এছাড়াও কৃষিকাজ, মৎস্য শিকার দ্বারা দেশটি উপার্জন করছে।

Leave a Reply

Your email address will not be published.