এই দেশের প্রতিটি ব্যক্তির নামের প্রথম ভাগটা পরিবার এবং বন্ধুদের উদ্দেশ্য করে

নিউজ ডেস্ক: এই দেশের প্রতিটি ব্যক্তির নামের প্রথম ভাগটা পরিবার বা বন্ধুদের উদ্দেশ্য করে। মধ্য আমেরিকার সব থেকে ছোট দেশ এল সালভাদর আয়তন প্রায় 21 হাজার স্কয়ার কিলোমিটার। এখানকার জনসংখ্যা প্রায় 7মিলিয়ন এর মত। এখানকার মানুষের জাতীয় ভাষা হল স্প্যানিশ। এল সালভাদর মধ্য আমেরিকার একমাত্র দেশ যার মানচিত্রের কোন পাশেই ক্যারিবিয় সাগর নেই।

এল সালভাদর দেশ সম্পর্কে কিছু অজানা তথ্য হলো

1. এল সালভাদর সমুদ্রে সার্ফিং বিশেষ সুযোগ সুবিধা থাকায় বহু সংখ্যক টুরিস্ট প্রতিবছর বেড়াতে আসে।

2. এল সালভাদর এ মোট পাঁচটি পার্ক রয়েছে এবং এই পাঁচটি পার্ক  মঙ্গল থেকে রবিবার 9 টা থেকে চারটে পর্যন্ত খোলা থাকে। অর্থাৎ এই পাঁচটি পার্ক একসাথে একই সময়ে দর্শনার্থীদের জন্য খোলা হয়।

3. 2014 সালে এল সালভাদর ইন্টার ন্যাশনাল এয়ারপোর্ট মধ্য আমেরিকার সবথেকে সুন্দর এয়ারপোর্ট এর মধ্যে তৃতীয় স্থান দখল করে।

4. রুটি, ভাত ও  বিন্স এখানকার প্রধান খাদ্য। এখানে খুব কম দামে  রেস্তোরাঁয় ভাত, মাংস ও বিন্স পাওয়া যায়।

5. পৃথিবীতে মোট সাত থেকে আট প্রজাতির সামুদ্রিক কচ্ছপ পাওয়া যায় যার মধ্যে চার প্রকারের কচ্ছপ এল সালভাদর উপকূলে দেখা যায়।

6. এই দেশের রীতি অনুযায়ী খুব পরিচিত ও কাছের মানুষেরা গলা জড়িয়ে অভিনন্দন জানান। আবার এখানে হ্যান্ডশেকের ও প্রচলন রয়েছে।

7. এখানকার প্রতিটি ব্যক্তির নামের প্রথম ভাগটা পরিবার বা বন্ধুদের উদ্দেশ্য করে।

8. এখানে মুরগীর শ্বাসনালী থেকে নির্গত শব্দের মতো জোরে গান বাজানো হয় এবং এই গানের শব্দ এতটাই বেশি থাকে যে শব্দ গুলি কানে গেলে যে কোনো মানুষ চেঁচাতে বাধ্য হবে ।

9. এখানকার শিশুদের নয় কক্ষ পর্যন্ত সম্পূর্ণ ফ্রি-তে পড়াশোনার করা হয়।

10. এই দেশের একটি চিন্তার বিষয় হলো কম জন্মহার ও মৃত্যুহার এর সংখ্যা বেশি।

11. এই দেশের ছোট ছোট এমন কিছু দল রয়েছে যারা গুরুতর অপরাধের সঙ্গে জড়িত এবং এই অপরাধ দিন দিন বেড়েই চলেছে। সরকারের কাছে এখন এটি সম্পূর্ণরূপে শেষ করা একটি চ্যালেঞ্জ এর বিষয়ে পরিণত হয়েছেন।

12. এককালে এল সালভাদর এ নীল চাষ করা হতো কিন্তু পরবর্তীতে তা বন্ধ হয়ে যায়।

Leave a Reply

Your email address will not be published.