তাইওয়ান থেকে শুরু করে সোমালিল্যান্ড। পৃথিবীর কোন দেশ গুলিকে এখনও স্বীকৃতি দেয়নি ভারতবর্ষ?

নিউজ ডেস্ক  –   বর্তমানে ২২ দশকের দাঁড়িয়েও  এখনো পর্যন্ত বেশ কয়েকটি দেশকে স্বীকৃতি দেয়নি ভারত। যদিও এই সকল দেশ গুলি আর্থিক দিক থেকে যথেষ্ট স্বচ্ছল। তার পরেও কেন স্বীকৃতি দেয়নি ভারত! 

জানা গিয়েছে ইউনাইটেড নেশন বা জাতিসংঘ যেসব দেশকে স্বীকৃতি দেয়নি তাদেরকেই ভারতও স্বীকৃতি দেয়নি। ভারত যারা অস্বীকৃত দেশ গুলি হল – 

১)  কসোভা – ইউরোপের এই দেশটি পূর্বের সার্বিয়া নামক দেশ থেকে আলাদা হয়েছে। যার কারণে ইউনাইটেড নেশন স্বীকৃতি না দেওয়ায় ভারতও এই দেশকে স্বীকৃতি দেয়নি।  তবে এই দেশের সম্পর্কে লেখক রোল্যান্ড বাতাৎস্ক তাঁর অন্যতম লেখা বই ‘ স্মেল অব ওয়ার’  নামক বইতে বিস্তারিত দেওয়া রয়েছে। 

২) তাইওয়ান –   বিশ্বের বৃহত্তম অর্থনৈতিক দেশ হল তাইওয়ান।  সার্বিক দিক থেকে উন্নত এই দেশটিকে শুধুমাত্র জাতিসংঘ সম্মতি না দেওয়ায় ভারতও স্বীকৃতি দেয়নি। 

৩) অবখাজিয়া – শুধুমাত্র ভারত নয় বিশ্বের অধিকাংশ দেশই  অবখাজিয়াকে স্বীকৃতি দেয়নি।  বর্তমানে জাতিসংঘের তরফ থেকে কোনো রকম স্বীকৃতি না পাওয়ায় এটি জর্জিয়ার একটি অংশ হিসেবে পরিণত হয়েছে।  

৪) দক্ষিণ  ওসিটিয়া  –   ১৯৯১ সালে জর্জিয়া থেকে বিচ্ছিন্ন হয়ে যায় দক্ষিণ ওসিটিয়া। এরপর থেকে জাতিসংঘ এই দেশটিকে স্বীকৃতি দেয়নি তাই ভারতও দেয়নি। 

৫) সাহারাউই  গণতন্ত্র –   সাহারা মরুভূমির অধিকাংশ এলাকাকে ভারত স্বীকৃতি দিলেও পশ্চিম সাহারার এই অঞ্চলকে ভারতে কোন স্বীকৃতি দেয়নি।  

৬) সোমালিল্যান্ড  –  উপরিউক্ত দেশ গুলির মতোই  এই দেশটিকে জাতিসংঘ স্বীকৃতি দেয়নি।  তাই ভারতও স্বীকৃতি দিতে পারেনি।

Leave a Reply

Your email address will not be published.