কোন দেশের মানুষেরা কাজে যাওয়ার সময় গাড়ির থেকে বেশী সাইকেল পছন্দ করে?

নিউজ ডেস্ক: ভাবুন তো, এমন অনেক দেশ আছে যেখানে বিবাহ-বিচ্ছেদের প্রথম স্থান অধিকার করেছে সব দেশগুলোর মধ্যে। আবার অ্যান্ড্রয়েড ফোনে যে ব্লুটুথ আছে সেখানেই প্রথম চালু হয়েছে হ্যা এমনই একটি দেশের নাম। 

ডেনমার্ক। ইউরোপের একটি দেশের নাম ডেনমার্ক। যেখানে চিকিৎসাসেবা খুবই উন্নত এমনকি চিকিৎসার ক্ষেত্রে প্রায় সম্পূর্ণ অর্থই সরকার দান করে থাকে। এখানকার মানুষেরা খুবই সুখী মানুষ হয়ে থাকে ওয়ার্ল্ড হ্যাপিনেসর সূত্রে এদেরকে সুখী মানুষ বলা হয়।

ইউরোপের দেশগুলোতে বিয়ের আস্তা খুবই কমই থাকে, বলতে গেলে লিভ টুগেদার এবং অন্যান্য বিবাহ-বহির্ভূত সম্পর্কে স্বাচ্ছন্দ্যবোধ করে তারপর বিবাহ হলে বিবাহ বিচ্ছেদে হয়ে যায় এখানে প্রায় ৯০ শতাংশ মানুষের। এখানকার নারী-পুরুষের সম্পর্ক অনেকটা বয়ফ্রেন্ড-গার্লফ্রেন্ডের হওয়া বেশি নিরাপদ মনে করেন তারা। অনেক ক্ষেত্রেই দেখা যায় অনেক পুরুষ নারীদের সাথে বিবাহের আগে রাত কাটিয়ে থাকে, আবার সন্তান হয়ে যাওয়ার পরেও তাদের ইচ্ছা থাকলে তারা বিয়ে করে আবার তারা নাও করতে পারে।

ডেনমার্কে সাইকেল খুবই জনপ্রিয় বাহন। বেশিরভাগ মানুষ কাজে যাওয়ার আসার সময় তাদের নিজস্ব সাইকেল ব্যবহার করে থাকে।

ডেনমার্কে জলের কোন আলাদা করে ব্যবস্থা করতে হয় না। এখানে প্রত্যেকটা রাস্তায় ট্যাবকল থাকে যা থেকে অনায়াসেই জল পাওয়া যায়। এখানে কোন মানুষ কারোর ব্যক্তিগত জিনিস নিয়ে হস্তক্ষেপ করতে পারে না।

বর্তমানে সব জায়গায় নীল ছবি দেখার একটি নিষেধাজ্ঞা আছে। কিন্তু ডেনমার্কে এই নীল ছবি দেখার কোন নিষেধাজ্ঞা নেই, সরকারি দিক থেকে বৈধতা আইন পাশ করা আছে। আবার এখানে প্রথম ব্লুটুথ চালু করা হয়।

ডেনমার্কে অনেক জায়গায় অনেক ক্লাব আছে। এই ক্লাবে প্রত্যেক মানুষকে অংশগ্রহণ করতে হয়, এমনকি একটি নিয়ম আছে কোন ছোট শিশু জন্ম নিলে সে কোন ক্লাবের সদস্য হবে এই নিয়ে একটু ছোট প্রতিযোগিতা মতন হয়ে থাকে।

Leave a Reply

Your email address will not be published.