কিভাবে তরকারি থেকে অতিরিক্ত লবণ কমাবেন?

নিউজ ডেস্কঃ অনেক সময় রান্না করতে গিয়ে অনেকের রান্নায় লবনের পরিমাণ বেশি হয়ে যায়।যা রান্না স্বাদকে খারাপ করে দেয়।রান্না লবণ কম হলে সেটি ঠিক করা সম্ভব কিন্তু বেশি হয়ে গেলে তা ঠিক করা অসম্ভব হয়ে হয়ে যায়।কিন্তু এবার  এই  অসম্ভবকে সম্ভব করুন।আর তার জন্য রয়েছে কিছু টিপস যার দ্বারা খাবারের লবন বেশি হয়ে গেলে কমিয়ে আনতে পারবেন। কি করে করবেন সেটা জেনে নিন।

> ঝোল বেশি জাতীয় তরকারি তৈরি করতে গিয়ে যদি লবণের পরিমাণ বেশি হয়ে যায় তাহলে তাতে ২টি টমেটোর টুকরো তরকারিতে দিন। এত অতিরিক্ত লবণ কমে আসার পাশাপাশি তরকারির স্বাদও ফিরে আসবে।

> তরকারি থেকে লবণ কমাতে হলে একটি পাত্রে কিছুটা আটা নিয়ে জল দিয়ে মিশিয়ে ছোট ছোট গোল্লা করে ওই তরকারির মধ্যে একটা একটা করে দিয়ে দিন।তারপর তরকারি একটু ফুটে গেলে দেখবেন আটারগোল্লাগুলো শক্ত হয়ে যাবে এবং তার সাথে অতিরিক্ত লবণও কমে আসবে।এরপর ওই আটা ওই  গোল্লাগুলোকে তরকারি থেকে তুলে নিতে পারেন।

> তরকারি থেকে অতিরিক্ত লবণ কমাতে লেবুর রস ব্যবহার করুন।এতে অতিরিক্ত লবণ কমে যাবে। 

>যদি কখন স্যুপ বা কোনো  তরল খাবারের লবণের পরিনাম বেশি পরে যায় তাহলে তাতে জলের পরিমাণ বেশি করে দিন। এতে লবণের পরিমাণ কমে যাবে এবং স্বাদও ফিরে আসবে।

> তরকারিতে লবণ পরিমাণ বেশি হলে স্বাদ নষ্ট হয়ে যায়।আর পেঁয়াজ লবণের পরিমাণ কমিয়ে ওই তরকারির স্বাদ ফিরিয়ে আনতে পারে।তাই লবণ বেশি হলে তরকারিতে বড় বড় টুকরো করে কেটে পেঁয়াজ দিন।

> রান্নায় অতিরিক্ত লবণ কমাতেও টক দই সাহায্য করে।তাই তরকারিতে লবন বেশি হয়ে গেলে পরিমাণ বুঝে তাতে টক দই মেশান।

Leave a Reply

Your email address will not be published.