পেটের চর্বি কমানোর সহজ উপায় হল কম পরিমাণে আহার ও জোরে হাঁটা।জানুন বিস্তারিত

নিউজ ডেস্ক  – বর্তমানে মোটাপেট হচ্ছে মানুষের সমস্যার মূল কারণ। কিন্তু আবার না খেয়েও থাকা যাবে না। তবে শুধুমাত্র দেখতে অসুন্দর লাগে সেটা নয় একাধিক চর্বি জমলে শরীরের নানা রোগ দেখা দেয়। কখনো হার্টের সমস্যা তো কখনো কিডনির সমস্যাও দেখা দিতে পারে। তাই পেট কমানোর জন্য মরিয়া হয়ে ওঠেন অনেকেই। এক্ষেত্রে পেটের চর্বি কমানোর সহজ উপায় হল কম পরিমাণে আহার ও জোরে হাঁটা। 

চিকিৎসকরা বলেছেন দিনে যতটুকু চাহিদা থাকে তার থেকে কম পরিমাণে খাবার খাওয়া উচিত। তাহলে পেটের চর্বি গলে গিয়ে খাবারের শক্তির ঘাটতি মেটাবে। এছাড়াও মাসে একটি উপোস করা শরীরের পক্ষে অত্যন্ত কার্যকর।  এমনকি ডেইলি রুটিনের একটি ডায়েট চার্ট  তৈরি করে নেওয়া ভালো। সেই চার্ট অনুযায়ী কার্বোহাইড্রেট একেবারে বাদ দিতে হবে। আর বেশি পরিমাণে কার্বোহাইড্রেট থাকে ভাতে। সেক্ষেত্রে সকালে রুটি, দুপুরে  এক কাপ ভাত ও রাতে একটা রুটির সঙ্গে এক পিস মাংস ও ডাল খাওয়া যেতে পারে। তবে যারা একদমই ভাত খেতে চাইছে না তাদের ক্ষেত্রে বিকল্প রয়েছে। 

যারা ভাত খাবেন না তারা সকালে ও রাতে দুবেলা একগ্লাস জলে দুই চামচ চিয়া সিড দানা গুলে খেতে পারেন। কারণ চিয়া সিডে প্রচুর পরিমাণে ফাইবার, ওমেগা-৩ ও প্রোটিন থাকার কারণে এটি সুপারফুড হিসেবে পরিচিত। তাই চিয়া সিডের জুস খেলে খিদে কম পাবে ও পেট ভরা থাকবে।  এক্ষেত্রে চিয়া সিড গোলা জল খাওয়ার আধাঘন্টা পর রাতে একটা রুটি খেলে আর খিদে পাবেনা।  তবে এই ডায়েট চার্ট ফলো করার পাশাপাশি সম্পূর্ণরূপে কার্বোহাইড্রেট ও চিনি এবং মিষ্টি বাদ দিতে হবে। এই নিয়ম এক সপ্তাহ কন্টিনিউ করলে ফল হাতেনাতে পাওয়া যাবে।

Leave a Reply

Your email address will not be published.