সর্বপ্রথম প্রিপেইড মোবাইল কার্ড তৈরি করা হয়েছিল কোন দেশে?

নিউজ ডেস্ক~ সর্বপ্রথম প্রিপেইড মোবাইল কার্ড তৈরি করা হয়েছিল। পর্তুগাল ইউরোপের দক্ষিণ-পশ্চিমে অবস্থিত একটি রাষ্ট্র। এর রাজধানী ও সব থেকে বড় শহর হল লিসবন। পর্তুগালের সরকারি নাম পর্তুগিজ প্রজাতন্ত্র। এখানকার সরকারি ভাষা পর্তুগিজ। দেশটির এক দীর্ঘ উপকূল জুড়ে রয়েছে আটলান্টিক মহাসাগর।

পর্তুগাল দেশ সম্পর্কে কিছু অজানা তথ্য হলো

1. পর্তুগিজ ভাষা বিশ্বের সবথেকে বেশি ব্যবহারকারী ভাষাগুলোর মধ্যে একটি।  বর্তমানে পুরো বিশ্বে প্রায় 25 কোটিরও বেশি।

2. বর্তমান বিশ্বের সবথেকে জনপ্রিয় ফুটবল খেলোয়াড় রোলান্ড ওর জন্মভূমি এই পর্তুগাল। বিশ্ব বিখ্যাত ফুটবল প্লেয়ার বর্তমানে ফুটবল এর উচ্চশিখরে রয়েছেন। 

3. পর্তুগালের সর্বপ্রথম প্রিপেইড মোবাইল কার্ড তৈরি করা হয়েছিল। বিশ্বের সব থেকে সুরক্ষিত দেশগুলোর মধ্যে পর্তুগাল 17 তম। 

4. বিশ্বের সর্ববৃহৎ কৃত্রিম আন্ডার ওয়াটার পার্ক পর্তুগাল এ অবস্থিত। যা দেখতে খুবই মনোরম। 

5. ইউরোপের সবথেকে দীর্ঘতম সেতু ভাস্কোদাগামা পর্তুগালের লিসবনে। সেতুটির মোট দৈর্ঘ্য হল 17 হাজার 185 মিটার। এই ব্রিজের সৌন্দর্য দেখতে বহু মানুষ এখানে ঘুরতে আসে।

6. বিশ্বের প্রাচীনতম বিশ্ববিদ্যালয় গুলোর মধ্যে একটি পর্তুগালের লিসবনে রয়েছে এটি 1295 তৈরি।  বিশ্ববিদ্যালয়টির নাম ইউনিভার্সিটি অফ কয়েমব্রা। পর্তুগালের সবথেকে বড় ও প্রাচীনতম এই এই বিশ্ববিদ্যালয়ে রয়েছে উচ্চ শিক্ষা ব্যবস্থা ও গবেষণা কেন্দ্র ।

7 এই দেশের মানুষেরা খুব সৌখিন ও আমেযে যে ভরপুর থাকে। এই দেশের খেতে খুবই পছন্দ করে। পর্তুগাল দেশের মানুষ একটি বিবাহ 15 হাজার মানুষকে একসাথে একটি টেবিলে খেতে দিয়ে বিশ্বরেকর্ড তৈরি করেছে। 

8. এ দেশে বহু পরিমাণে কাগজ উৎপাদন করা হয়। এছাড়াও পর্তুগাল পুরো বিশ্বে কাগজ রপ্তানি করে। পুরো বিশ্বের প্রত্যেকটি দেশের  সবথেকে বেশি কাগজ পর্তুগাল থেকেই আমদানি করা হয়। 

9. বিখ্যাত নাবিক ভাস্কদাগামার জন্ম পর্তুগালের। যিনি আবিস্কার করেছিলেন বহু দেশ ও অনুসন্ধান করেছিলেন নানান দ্বীপ। 

10.প্রযুক্তির দিক থেকে পর্তুগাল দেশ অনেক এগিয়ে। এই দেশটিতে শপিং মল থেকে শুরু করে রেস্টুরেন্ট পর্যন্ত সব প্রযুক্তির মাধ্যমে লেনদেন করা। এখানকার এটিএম অন্য সকল দেশ গুলি থেকে অনেক ভিন্ন। এই এটিএমে রয়েছে টাকা লেনদেন করা থেকে ফোন করার মতো বিভিন্ন সুবিধা। এছাড়াও এ দেশে রয়েছে ফিঙ্গারপ্রিন্ট এর আইডি কার্ড।

Leave a Reply

Your email address will not be published.