গনেশের স্ত্রী বা সন্তান নিয়ে একাধিক মত। জানেন কি গনেশে বউ কে এবং সন্তান কে?

নিউজ ডেস্কঃ সিদ্ধিদাতা গণেশের বউ হিসাবের আমরা যাকে জানি তিনি হলেন কলাবউ।এই কলাবউ কিন্তু গনেশের বউ নন আসলে কলাবউ হলেন গনেশের মাতা অর্থাৎ দেবী দুর্গার রূপ।তাহলে জানেন কি গনেশে বউ কে এবং সন্তান কে? জেনে নিন সিদ্ধিদাতা গনেশের বউ এবং সন্তান সম্পর্কে।    

শিবপুরাণ অনুসারে, প্রজাপতি ব্রহ্মার দুই কন্যা ছিলেন  সিদ্ধি ও বুদ্ধির।ব্রহ্মাদেবের এই দুই কন্যার সাথে বিয়ে হয়েছিল গণেশের।এরপর গনেশের দুই সন্তানের জন্ম হয়। সিদ্ধির গর্ভে  ‘ক্ষেম’এবং বুদ্ধির গর্ভে  ‘লাভ’।এই দুই পুত্র ছাড়াও গনেশের একটি কন্যা ছিল।এই কন্যার নাম হল ‘সন্তোষী মা।

তবে গণেশের দুই স্ত্রী’র নাম নিয়ে রয়েছে কিছু মতভেদ। যেখানে শিবপুরাণে গনেশের দুই স্ত্রীর  নাম  সিদ্ধি বুদ্ধি ও বলা হয়েছে, সেখানে মৎস্যপুরাণে গনেশের দুই স্ত্রীর নাম বলা হয়েছে ঋদ্ধি ও বুদ্ধি।আবার  অমূল্যচরণ বিদ্যাভূষণ তাঁর ‘লক্ষ্মী গণেশ’ গ্রন্থে তুষ্টি ও পুষ্টি নামে গনেশের দুই বউ-এর কথা বলেছেন। এছাড়াও গনেশের সন্তানদের নাম নিয়েও রয়েছে কিছু মতভেদ। কারন শিবপুরাণে  গনেশের সন্তানদের নাম ক্ষেম’ এবং ‘লাভ’ কিন্তু অন্য পুরাণের এই  নামের পরিবর্তন ঘটেছে ।

শুধুমাত্র যে গনেশের স্ত্রী এবং সন্তানদের নাম নিয়ে মতভেদ রয়েছে তা নয় গনেশের স্ত্রী এবং সন্তান ছিল কি না তা নিয়েও রয়েছে কিছু মতভেদ।কারন কোনও কোনও জায়গায় মনে করা হয় যে এই দুই নারীকে গণেশের দাসী বলে । এছাড়াও গণেশের দু’টি পুত্রসন্তানকে শুধু কল্পনা করা হয়েছে বলে মনে করা হয়ে থাকে।

তাই সঠিকভাবে বলা যায় না যে গনেশের স্ত্রী,পুত্র এবং কন্যা ছিল কি ছিল না।কারন এই নিয়ে রয়েছে নানান ধরনের মতামত।

Leave a Reply

Your email address will not be published.