পেঁয়াজের রস এবং পালং শাক দিয়ে ঘরে বসেই বন্ধ করতে পারেন চুল পড়া

মাথার চুল সব পড়ে যাচ্ছে বলে হয়রান আপনি?কোনো রকম ভাবেই চুল পড়া প্রতিরোধ করতে পারছেন না?আর চিন্তা নয়, আছে ঘরোয়া উপায়। ঘরে বসেই বন্ধ করতে পারেন চুল পড়া।এই  ৮টি প্রাকৃতিক উপাদান ব্যবহার করলে ফল মিলবে হাতেনাতে।একই সঙ্গে আপনার চুলকে বানাবে মজবুত ও ঝলমলে।

চলুন দেখে নেওয়া যাক কি সেগুলো:

*গরম তেল ম্যাসাজ করুন:

 তেল চুলের অন্যতম প্রয়োজনীয় খাদ্য।তাই চুল কে পুষ্টি দিতে তেল ব্যবহার করুন।প্রথমে একটি পাত্রে তেল গরম করুন। এ ক্ষেত্রে আপনি ব্যবহার করতে পারেন। তেল গরম হলে,এবার আঙুল দিয়ে তা মাথার ত্বকে লাগিয়ে ম্যাসাজ করুন বেশ কিছুক্ষণ। এতে চুলের গোড়া শক্ত হবে। নিয়মিতভাবে এটি ব্যবহার করলে  বন্ধ হবে চুল পড়া।

*পেঁয়াজের রস: পেঁয়াজের রস চুলে ম্যাজিকের মতো কাজ করে।এটিতে প্রচুর পরিমাণে সালফার থাকায় এটি চুলের জন্য খুবই উপকারী।চুলের গোড়া মজবুত করতে এর জুড়িমেলা ভার।এর পাশাপাশি এটি খুশকিও মোকাবিলা করে।

*পালংয়ের রস: 

নিয়মিত পালংয়ের রস (পালংশাক) ব্যবহার বেশ দ্রুত বন্ধ করতে পারে চুল পড়া।শুধু রস লাগিয়েই নয়,এটি নিয়মিত খেলেও  চুলসংক্রান্ত  বিভিন্ন সমস্যা দূর হয় নিমেষেই।

*গ্রিন টি: 

কেবল চুল পড়াই নয়,চুল গজাতেও মোক্ষম অস্ত্র গ্রীন টি।ব্যাপারটি অবিশ্বাস্য হলেও কয়েক দিন ব্যবহার  করে দেখুন এবং এরপর পরিবর্তন লক্ষ করুন।

*মেডিটেশন করুন:

স্ট্রেস (stresss) বা চাপ থেকে চুল পড়ে অনেক! চুল পড়ার অন্যতম কারণ হিসেবে মানসিক চাপ, অবসাদকেও দায়ী করছেন বিশেষজ্ঞরা ।এ বিষয়ে  বিজ্ঞানীরা বলছেন,মেডিটেশন করলে চুল পড়ার হার ব্যাপক হারে কমে।

*আমলকি: জানেন কি চুলের চিকিৎসায় সবচেয়ে উপকারী ফলটি  হলো আমলকি? এতে প্রচুর পরিমাণে ভিটামিন সি থাকে যা চুলের গোড়া মজবুত ও শক্তিশালী করতে সাহায্য করে।এতে থাকে অ্যান্টিঅক্সিডেন্ট ও অ্যান্টিব্যাকটেরিয়াল নামে দুটি উপাদান যা খুশকি প্রতিরোধেও দারুণ উপযোগী।

*কলা, তেল ও মধুর মিশ্রণ: 

চুলের যত্নে আমরা যেসব  রাসায়নিক যুক্ত প্রসাধন সামগ্রী ব্যবহার করে থাকি  তা কিন্তু চুলের জন্য মোটেও স্বাস্থ্যকর নয়। এতে চুল পড়ার আশঙ্কা বাড়ে বই কমে না।এক্ষেত্রে চুল কে স্বাস্থ্যবান এবং ঝলমলে রাখতে ব্যাবহার করতে পারেন কলা, নারিকেল তেল, অলিভ ওয়েল ও মধুর মিশ্রণ।এটির নিয়মিত ব্যবহারে আপনি ফল পাবেন ম্যাজিকের মতো।চুল পড়া কমার সাথে সাথে চুল হবে প্রানোজ্জ্বল।

*নিমপাতা:

চুলের উপকারে নিমপাতা আরেকটি বিশেষ উপাদান। নিমে রয়েছে বহু ঔষধি গুণ।চুল পড়া প্রতিরোধে এটি দারুণ কাজ করে।এতে রয়েছে অ্যান্টিব্যাকটেরিয়াল, অ্যান্টিফাঙ্গাল ও অ্যান্টি-ইনফ্লেমেটরি উপাদান, যা চুলের গোড়া কে নরম করে দেওয়া খুশকি দূর করে চুলে পুষ্টি জোগায়।নিয়মিত নিমপাতা ব্যবহারের ফলে চুল আরও প্রাণবন্ত ও শক্তিশালী হয়ে উঠে।

Leave a Reply

Your email address will not be published.