হার্ট অ্যাট্যাকের সম্ভবনা হ্রাস করতে পারে। ভিটামিন বি ১ এর অসাধারন কিছু উপকারিতা

নিউজ ডেস্কঃ করোনা নিয়ে এখন সর্বদা আতঙ্কিত সকলেই। গাইডলাইন মানার পাশাপাশি সতর্ক থাকা উচিৎ, তবে আতঙ্কিত হওয়া একদম উচিৎ নয়। অনেক সময় শ্বাসকষ্ট হলেই ধরে নেওয়া হয় করোনা। তেমন কিন্তু নয়, ভিটামিনের অভাবেও হতে পারে।

ভিটামিন বি১ আমাদের শরীরকে সুস্থ রাখতে সাহায্য করে।এই ভিটামিন আমাদের শরীরকে  স্বাস্থ্যকর রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

১)ভিটামিন বি ১ (থায়ামিন) ডিএনএ ও আরএনএ তৈরি করতে সাহায্য করে।এছাড়াও যা এই  ডিএনএ ও আরএনএ পরিমাণ ঠিক রাখে সাহায্য করে।যে শরীরের স্নায়ুতন্ত্র, হৃদযন্ত্র, পেশির সুস্থতা এবং শরীরে কার্বোহাইড্রেডের সঠিক বিপাকের জন্য  প্রয়োজন পড়ে।

২)ভিটামিন বি ১ (থায়ামিন)”অ্যান্টি স্ট্রেস” ভিটামিন বলা হয়। কারন এই ভিটামিনটি মানসিক চাপ কম কররতে সাহায্য করে এবং  মন-মেজাজ ভালো রাখতেও সাহায্য করে। 

ভিটামিন বি১ বা থায়ামিন এর অভাবে যেসব রোগ হয়

ভিটামিন বি১ আমাদের শরীরকে সুস্থ ও স্বাস্থ্যকর রাখতে সাহায্য করে।তাই এই ভিটামিন বি১ এর অভাবে আমাদের শরীরে নানা সমস্যা সৃষ্টি হয়।

ভিটামিন বি১ এর অভাবে বেরিবেরি রোগে আক্রান্ত হয়। এই ভিটামিনের অভাবে যে সব রোগের শিকার হতে হয় তা মধ্যে একটি হল কার্ডিওভাসকুলার বা হৃৎযন্ত্রের রোগে আক্রান্ত হওয়া।

এই ভিটামিনের অভাবে রক্তসংবহনতন্ত্র ও স্নায়ুতন্ত্রের ক্রিয়া ব্যাহত হয়ে পরে। নি:শ্বাস ছোট হওয়া, বড় করে নি:শ্বাস নিতে কষ্ট হওয়া

পা ফুলে উঠে এবং পায়ে জল জমে যায়। ভিটামিন বি১ এর অভাবে খিদে কমে যায়।যার ফলে ওজন কমে যাওয়া।

এছাড়াও এই ভিটামিনের অভাবে শর্ট টাইম মেমোরি লস হতে পারে।

তবে ভিটামিন কে অভাব পূরন করতে হলে বেশি করে ভিটামিন কে যুক্ত খাদ্য খান।যেমন- শস্যের ভুষি, বীট, গাজর, বীনস, বাদাম, লেটুস পাতা, ঢেঁকি শাক, ভাতের ফ্যান, ডিমের কুসুম ইত্যাদি ।

Leave a Reply

Your email address will not be published.