তেজপাতা ব্যবহার করুন। চালের পোকার সমস্যা মেটাতে যে কাজ গুলি করা উচিৎ

নিউজ ডেস্কঃ একে পুরোপুরি ভাবে বর্ষার প্রকোপ যায় নি তার ওপর করোনার চোখ রাঙানি! অনেকেই তাই বেশি করে দোকান-বাজার করছেন, অন্ততপক্ষে জরুরী পরিস্থিতি সামাল দেওয়ার জন্য চাল ডাল টা বেশি করে কিনে রাখছেন সকলেই। কিন্তু তাতেও সমস্যার সমাধান কিন্তু মোটেও হচ্ছে না।বেশি করে কিনে রাখা চালে পোকা ধরে সৃষ্টি হচ্ছে আরেক সমস্যার। চালে একটা পোকা হলেই তা অল্প দিনে পুরো চালটাই নষ্ট করে দেয়। আর প্রত্যেকদিন বার বার বেছে বেছে চাল রান্নাও এক বড় সমস্যা হয়ে ওঠে

তাই চালে যাতে পোকা না ধরে তার জন্য ই আজ রইলো কয়েকটি টিপস।

১। অল্প পরিমাণে রাখুন

চালে পোকা হওয়া আটকাতে চাইলে এক সঙ্গে অনেক চাল না রেখে ছোটো ছোটো ভাগে চাল রাখুন। তাতে পোকা হলেও সবটা এক সঙ্গে নষ্ট হবে না।

২। প্লাস্টিকের ব্যাগে রাখুন

চালের পরিমাণ অনেক বেশি হলে তার প্লাস্টিকের ব্যাগে ভাগ করে রাখুন। এতে চাল অনেক দিন ভালো থাকে।

৩। এয়ারটাইট কৌটো

চাল রাখার জন্য অবশ্যই সব সময় এয়ারটাইট কন্টেনার ব্যবহার করার চেষ্টা করবেন।এতে চাল স্যাঁতস্যাঁতেও হয় না আবার পোকার আক্রমণও ঠেকানো যায়।

৪)তেজপাতা

চালে পোকার আক্রমণ রোধ করতে খুব ভালো কাজ দেয় তেজপাতা। কয়েকটি তেজপাতা ধুয়ে ভালো করে শুকিয়ে গরম করে রেখে দিন চাল এর মধ্যে। এতে পোকা ধরার ভয় থাকে না। এমনকি চলে যদি পোকা ধরেও থাকে সেক্ষেত্রে ও তেজ পাতা ব্যাবহার করলে পোকা চলে যাবে।

৫। নিমপাতা

তেজপাতার মতো নিমপাতাও চালের মধ্যে দিয়ে রাখা যায়। পোকা ধরে গেলেও তাতে দিয়ে দেখুন, পোকা চলে যাবে।এছাড়া নিমপাতা তেজপাতা এক সঙ্গেও চালে দিয়ে রাখতে পারেন। তাতে কাজ ভালো হবে।

৬। শুকনো লঙ্কা

চালের পোকা ধরা আটকানো জন্য চালের মধ্যে বেশ খানিকটা শুকনো লঙ্কাও দিয়ে রাখা যায়। এতেও চাল এ পোকা ধরার হাত থেকে রক্ষা পাবেন।

৭। কর্পুর

চালের মধ্যে কর্পুরের কয়েকটি টুকরো দিয়ে রাখলে পোকা ধরা আটকানো যায়।

৮। রোদে দেওয়া

চালে পোকা ধরলে সেই পোকা দূর করার সবচয়ে সহজ উপায় হলো রোদে দেওয়া। এতে পোকা মরে যায়। কিন্তু সেই চালে অনেক সময় ভালো ভাত হয় না। তাই সরাসরি রোদে না রেখে, কৌটো করে রোদে দিন। রোদের তাপে পোকা মরে যাবে।

Leave a Reply

Your email address will not be published.