রাজধানীতে যদি ট্রাভেল করার সময় কোন বাচ্চার জন্ম হয় তাহলে তাকে লাইফটাইম ফ্রি ট্রাভেল এর সুবিধা দেওয়া হয়। কোন দেশে রয়েছে এই নিয়ম?

নিউজ ডেস্ক ~ পৃথিবীতে সবথেকে ডিভোর্স বেশি হয় কোন দেশে জানেন? যেখানে বেশিদিন বিয়ে টিকে থাকলে সরকারের তরফ থেকে পুরস্কার দেওয়া হয়। মধ্য ইউরোপে অবস্থিত সৌন্দর্য ও বিকশিত দেশটি হল পোল্যান্ড। পোল্যান্ড শব্দের অর্থ হলো উন্মুক্ত ভূমিতে বসবাস করা জনগোষ্ঠী। প্রায় 4 কোটি মানুষে নিয়ে গঠিত এই দেশটির রাজধানী হল ওয়ারশা । পোল্যান্ডের অফিশিয়াল নাম হল রিপাবলিক অফ পোল্যান্ড।

পোল্যান্ড সম্পর্কে কিছু অদ্ভুত ও মজাদার তথ্য হল:

1. পোল্যান্ড এমন একটি দেশ যেখানে বিবাহবিচ্ছেদের সংখ্যা সব থেকে বেশি। এখানকার মানুষের বিয়ের কিছুদিন পরে ডিভোর্স নেওয়া কোন বড় বিষয় নয়। অতিরিক্ত মেলামেশার জন্য সাধারণত তাদের বিবাহ বিচ্ছেদ হয়ে থাকে।

2. এক দম্পতি তাদের বিবাহের পঞ্চাশ বছর  পূর্ণ করায় সেখানকার সরকার তাদের পুরস্কার দিয়ে সম্মানিত করেছিলেন। এবং সেটি ছিল পোল্যান্ডের সবথেকে দীর্ঘস্থায়ী টিকে থাকা বিবাহ।

3. পোল্যান্ডের মেয়েরা কম বয়সে বিবাহ ও বাচ্চা নিতে চায় না, কারণ তারা মনে করে অল্প বয়সে বিয়ে করলে বা বাচ্চা নিলে তাদের শারীরিক সৌন্দর্য নষ্ট হয়ে যাবে।

4. পোল্যান্ডের রাজধানীতে 21 থেকে 31 বছর বয়সের মেয়েদের সংখ্যা সবথেকে বেশি এবং বেশিরভাগ মেয়েদের কোন বয়ফ্রেন্ড বা ছেলে বন্ধু নেই।

5. রাজধানীতে যদি ট্রাভেল করার সময় কোন  বাচ্চার জন্ম হয় তাহলে তাকে লাইফটাইম ফ্রি ট্রাভেল এর সুবিধা দেওয়া হয় এছাড়াও সে পুরো জীবন বিনা টিকিটে যে কোন জায়গা ঘুরতে পারে।

6. পোল্যান্ডের জনসংখ্যার বিধির হাড় বৃদ্ধির হার কম হওয়ায় সেখানকার সরকার অবর্শন  রদ করেছে।

7. পোল্যান্ডের মানুষেরা একটির বেশি সন্তান নিতে চায় না যদি কারোর দ্বিতীয় সন্তান হয় তাহলে সেই সন্তানের খরচ সরকার বহন করে।

8. পোল্যান্ডে মদ্যপানের জন্য কোন প্রকার বয়সের সীমা লাগেনা, এখানে যে কেউ যে কোন বয়স থেকে মদ খেতে পারেন

9. পোল্যান্ডে কোন ব্যক্তি যদি কারো বাড়িতে গিয়ে মাথায় টুপি পড়ে থাকেন বা কোথাও কোনো চার্চে গিয়ে তার মাথায় টুপি দেখা যায় সেটি অসম্মানজনক বলে মনে করা হত।

10. পোল্যান্ডের জনগণ জন্মদিনের মতো আলাদা করে নাম রাখার দিন ও উদযাপন করে থাকেন।

11. পোল্যান্ডের মানুষ অত্যন্ত ধর্ম প্রেমী হয়ে থাকে। এখানে 92 শতাংশ মানুষ খ্রিস্টান ধর্মালম্বী এবং 3 শতাংশ মানুষ নাস্তিক অর্থাৎ তারা কোন ধর্মে বিশ্বাসী।

12. 1951 সালের আগে পর্যন্ত পৃথিবীর সবথেকে উঁচু বিল্ডিং পোল্যান্ডে স্থাপিত ছিল। যেটি রেডিও টাওয়ার নামে পরিচিত ছিল কিছু টেকনিক ইস্যুর জন্য যা পরবর্তীতে ভেঙে যায়।

13. পোল্যান্ডের জনসংখ্যা খুবই কম হওয়া সত্ত্বেও এই দেশ 17 টি নোবেল অর্জন করেছে। যা ইন্ডিয়া, অস্ট্রেলিয়া,  চায়না ও জাপানের তুলনায় অনেক বেশি।

14. পোল্যান্ডকে গ্রীন কান্ট্রি ও বলা হয় এখানে 23 টির বেশি ন্যাশনাল পার্ক এবং সমগ্র ইউরোপের মধ্যে সবথেকে বিরল প্রজাতির জীবজন্তু এখানে দেখা যায়।

Leave a Reply

Your email address will not be published.