মারণ রোগের সৃষ্টি হতে পারে। কোল্ড ড্রিঙ্কের স্ট্র ব্যবহারের সমস্যা বাড়ছে

নিউজ ডেস্কঃ পানীয় পান করতে কি স্ট্র ব্যবহার করছেন? এটি ব্যবহার করাটা উচিত কি উচিত নয় এই ব্যপারে কখনও ভেবে দেখেছেন? না ভেবে থাকলে ভাবুন।কারন নিজেদের অজান্তে হয়ত এই স্ট্র ব্যবহারের ফলে আপনাদের ক্ষতি ডেকে আনছেন।তাই এটি ব্যবহার করার আগে অবশ্যই জেনে নিন এটি আমাদের শরীরের উপর কতটা ক্ষতিকারক প্রভাব ফেলছে। 

আমের জুস, কোল্ড ড্রিঙ্ক, মিল্ক শেক পান করার জন্য স্ট্র ব্যবহার করে থাকি। এইভাবে স্ট্র দিয়ে পান করা ক্ষতিকারক কারন এতে খাওয়ার সময় পেটে অতিরিক্ত বাতাস চলে যায়। যার  ফলে গ্যাসট্রিকের সমস্যা থাকলে তা আরও বৃদ্ধি পেতে পারে এবং তার সাথে হজমের নানা সমস্যাও দেখা দিতে পারে।

নিয়মিত  স্ট্র ব্যবহার করলে মুখে দ্রুত বলিরেখার সৃষ্টি হওয়ার সম্ভাবনা বৃদ্ধি পায়।কারন যখন স্ট্র দিয়ে তরল কিছু পান করা হয় তখন মুখের পেশীতে অতিরিক্ত চাপ পড়ে।যার ফলে মুখে বলিরেখার পড়তে পারে।

অনেকে পাত্রে চুমুক দিয়ে খাওয়ার বদলে স্ট্র দিয়ে খায়।কিন্তু স্ট্র দিয়ে খাওয়াটা আমাদের দাঁত এবং মুখের পক্ষে ক্ষতিকারক।কারন আমরা যখন পাত্রে চুমুক দিয়ে কোনো পানীয় পানে করি তখন দাঁত আর মুখের মধ্যে জমা ব্যাকটেরিয়া ধুয়ে পরিষ্কার হয়ে যায়।কিন্তু যদি পাত্রে চুমুকের বদলে  স্ট্র ব্যবহার করি তখন দাঁতে এবং মুখের জমা থেকে ব্যাকটেরিয়া ধুয়ে পরিষ্কার হয়ে যায় এবং দাঁতের বা মুখের একটা নির্দিষ্ট অংশে অতিরিক্ত চিনি জমে ক্ষতি হওয়ার সম্ভাবনাও বৃদ্ধি পায়।

স্ট্র সৃষ্টি করা হয় প্লাস্টিক দিয়ে আর এই প্লাস্টিকের তৈরি স্ট্র দিয়ে যখন ঠাণ্ডা বা গরম কিছু পানীয় পান করা হয় তখন এর ক্ষুদ্র ক্ষুদ্র প্লাস্টিকের কণা মিশে যেতে পারে ওই পানীয়র সঙ্গে।যা আমাদের শরীরের জন্য খুবই ক্ষতিকারক।কারন এতে ওই ক্ষতিকর প্লাস্টিকের কণা শরীরে ঢুকে রক্তের সঙ্গে মিশে গেলে নানা মারণ রোগের সৃষ্টি হতে পারে।

Leave a Reply

Your email address will not be published.