ত্বকের যত্নে গুঁড়ো দুধ দিয়ে কিভাবে তৈরি করবেন ফেসপ্যাক?

নিউজ ডেস্কঃ প্রাচীনকাল থেকেই আমাদের জীবন যাত্রার এক গুরুত্বপূর্ণ অংশ দুধ ।খাদ্য থেকে শুরু করে রূপচর্চা! আমাদের দৈনন্দিন জীবনের সাথে ওতোপ্রোত ভাবে জড়িয়ে পুষ্টিকর এই উপাদানটি।বর্তমানে আসল গরুর দুধের বদলে গুঁড়োদুধের ব্যাবহার ও বেড়েছে অনেকটাই। আসল দুধের বিকল্প পুরোপুরি ভাবে এটা নই ঠিক তবে এর ও পুষ্টিগুণ কিন্তু নেহাত কম নয়‌।জানেন কি এই  গুঁড়োদুধ ব্যবহার করে বাড়িতেই খুব সহজে যত্ন নেওয়া যায় ত্বকের ।গুঁড়ো দুধ ত্বককে করে তোলে উজ্জ্বল ও দাগ বিহীন ।

আসুন তাই দেরি না করে জেনে নেওয়া যাক ত্বকের যত্নের জন্য গুঁড়ো দুধ দিয়ে তৈরি তিন কয়েকটি ফেসপ্যাক এর কথা

১)উজ্জ্বল কোমল ত্বক পেতে

উজ্জ্বল ও নরম ত্বক পেতে চাইলে বা ট্যান রিমুভ করতে চাইলে একটি পাত্রে 1 টেবিল চামচ ময়দা, 1 টেবিল চামচ গুঁড়ো দুধ ও প্রয়োজন মতো কমলা লেবুর রস মিশিয়ে গলায় ও মুখে পনেরো থেকে কুড়ি মিনিট লাগিয়ে রাখুন ।ফেসপ্যাকটি শুকিয়ে এলে জল দিয়ে হালকা ঘষে তুলে ফেলুন ।নিয়মিত এর ব্যবহারে ত্বকের যাবতীয় মরা চামড়া দূর হবে সেই সাথে ত্বকের হারানো জেল্লাও ফিরে আসবে পুনরায় ।

২)কালচে ছোপ দূর করতে

বয়সের সাথে সাথে এবং কড়া রোদের তাপে বেরোলে অনেক সময় ত্বকে কালচে ছোপ দেখা যায় ।ত্বকের কালচে ছোপ দূর করতে একটি পাত্রে এক টেবিল চামচ গুঁড়ো দুধ, 1 টেবিল চামচ টকদই ও টেবিল চামচ লেবুর রস ভালো করে মিশিয়ে নিন ।ফেসপ্যাকটি মুখেও গলায় কুড়ি মিনিট লাগিয়ে রেখে জল দিয়ে ধুয়ে ফেলুন ভালো করে ।নিয়মিত ব্যবহারে দেখবেন ত্বকের কালচে দাগ উধাও হয়েছে পুরোপুরিভাবে ।

৩)পরিষ্কার, আদ্র ত্বক পেতে

মুলতানি মাটি ত্বকের জন্য অত্যন্ত উপকারি একথা আমরা সকলেই জানি ।কিন্তু এই মুলতানি মাটির সাথে যখন গুড়োদুধ যোগ করা হয় তখন মুলতানি মাটির কার্যকারিতা আরো বেড়ে যায় ।একটি পাত্রে মুলতানি মাটি গুঁড়ো, দুধ পরিমাণমতো মিশিয়ে তার সাথে অল্প পরিমাণে জল মিশিয়ে বানিয়ে নিন একটি পেস্ট ।ত্বকে এটি কুড়ি মিনিট লাগিয়ে রেখে জল দিয়ে ধুয়ে ফেলুন ভালো করে ।নিয়মিত এটি ব্যবহার করলে ত্বকের আদ্রতা যেমন বজায় থাকবে সেই সাথে ত্বক হয়ে উঠবে পরিষ্কার ও উজ্জ্বল ।

Leave a Reply

Your email address will not be published.